৪৩তম বিসিএসে নন-ক্যাডারে আবেদনগ্রহণ শুরু

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪৩তম বিসিএসে নন-ক্যাডারে পছন্দক্রম শুরু হয়েছে। আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে আবেদনগ্রহণ শুরু হয়েছে। যা চলবে আগামী মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এই বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে ১ হাজার ৩৪২ জনকে নিয়োগ সুপারিশ করা হবে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, ৪৩তম বিসিএসের মধ্যমে ৯ম গ্রেডে ১৯৬ জন, ১০ম গ্রেডে ৮৬১ জন, ১১তম গ্রেডে ৬ এবং ১২তম গ্রেডে ২৭৯ সহ মোট ১৩৪২ জনকে নিয়োগ সুপারিশ করা হবে। তবে এই পদ সংখ্যা পরবর্তীতে বাড়তে পারে।

পিএসসি জানিয়েছে, ৪৩তম বিসিএসে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্য হতে যারা ‘নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০২৩’ অনুযায়ী নবম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহী তাদের কাছ থেকে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক সুপারিশের জন্য ১ হাজার ৩৪২টি পদে পছন্দক্রম দেওয়ার জন্য অনলাইনে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। তবে পদ সংখ্যা পরবর্তীতে বাড়তে পারে।

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪’ অনুযায়ী ক্যাডার পদে সুপারিশের পর অবশিষ্ট প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার পদে সুপারিশের কার্যক্রম গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০২২ সালের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। গত ২০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী—বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ জনকে নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ