পিএসসির সদস্য পদে নিয়োগ পেলেন চাঁদপুরের মাকছুদুর রহমান

মাকছুদুর রহমান পাটওয়ারী
মাকছুদুর রহমান পাটওয়ারী  © টিডিসি ফটো

বাংলাদেশ পাবলিক সার্ভিস কর্মকমিশনে (বিপিএসসি) সদস্য পদে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব চাঁদপুরের মাকছুদুর রহমান পাটওয়ারী। বাংলাদেশ সংবিধানের ১৩৯(১) এর অনুচ্ছেদ অনুযায়ী তিনি এ পদে আগামী ৫ বছরের জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

বৃহস্পতিবার (১১ মে) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নিয়োগ দেয়া হয়। 

বাংলাদেশের সাংবিধানিক এ কমিশনের একজন সম্মানিত সদস্য হিসাবে নিয়োগ দেয়ায় রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মাকছুদুর রহমান বলেন, আমি যেন এ সম্মানিত পদে থেকে আমার স্বীয় দায়িত্ব পালন করতে পারি – সেই দোয়া চাঁদপুরবাসীসহ দেশের সবার কাছে দোয়া চাই।

সবশেষ ভূমি মন্ত্রণালয় থেকে সিনিয়র সচিব থেকে অবসরে যান সাবেক এই সিনিয়র সচিব। বাংলাদেশ সরকারের জনপ্রশাসনের মাঠ পর্যায়ের সহকারী কমিশনার থেকে শুরু করে, এডিসি, ডিসি (উপসচিব) যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব এবং সিনিয়র সচিব পর্যন্ত সকল পদে অধিষ্ঠ ছিলেন। মন্ত্রী পরিষদসহ বিভিন্ন মন্ত্রণালয়ে তিনি উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব হিসাবে তিনি অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে কাজ করেছেন। বিশেষ করে সরকারের ভূমি মন্ত্রণালয়ের কর্মকাণ্ড জনগনের দৌড় গোড়ায় পৌঁছাতে একে ডিজিটালাইজড ও অনিয়ম হয়রানি বন্ধে তিনি ব্যাপক কাজ সম্পাদন করেছেন। 

আরও পড়ুন: পিএসসির মাধ্যমে প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি

মাকছুদুর রহমান পাটওয়ারী ১৯৬২ সালের ১ জানুয়ারি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সকদি রামপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা বদিউজ্জামান পাটওয়ারী ও মাতা আশরাফুন নেছা। তিনি চান্দ্রা ইমাম আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

১৯৮৫ সালে তিনি প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের কর্মকর্তা ছিলেন। ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। চাকরি জীবনে সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, কিশোরগঞ্জের বাজিতপুরের উপজেলা নির্বাহী অফিসার, রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক, সংস্থাপন মন্ত্রণালয়ে উপসচিব, টাংগাইলের জেলা প্রশাসক, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১৫ সালের ৭ এপ্রিল থেকে ২০১৭ সালের ১ সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ৩০ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, ২০১৯ সালের মে মাস থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভূমি মন্ত্রণালয়ের সচিব এবং সবশেষ সচিব থেকে পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হন।


সর্বশেষ সংবাদ