গ্রিন ইউনিভার্সিটি

‘শতবর্ষে চিরঞ্জীব’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

‘শতবর্ষে চিরঞ্জীব’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন
‘শতবর্ষে চিরঞ্জীব’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন  © সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘শতবর্ষে চিরঞ্জীব’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

শুক্রবার (৩১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন এ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

আরও পড়ুন: আন্তর্জাতিক আসরে স্বীকৃতি পেল গ্রিন ইউনিভার্সিটি

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, গ্রিন বিজনেস স্কুলের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, স্মারক গ্রন্থের সম্পাদক অধ্যাপক কে. এম. ওয়াজেদ কবির ও রেজিস্ট্রার মো. সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে সেলিনা হোসেন বলেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আজ বাংলাদেশের জন্ম। আর এ কারণেই তিনি জাতির পিতা। তিনি বলেন, জাতির পিতার প্রত্যেকটি দিক বাঙালির জন্য আদর্শ ও অনুসরণীয়। এটা কোন নির্দিষ্ট সময় বা নির্দিষ্ট প্রজন্মের জন্য নয় বরং সর্বকালের সব প্রজন্মের মানুষের জন্য আদর্শ ও অনুসরণীয়।

আরও পড়ুন: ৫ গুণীকে সংবর্ধনা দিল গ্রিন ইউনিভার্সিটি

উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, শিক্ষা জীবনের প্রতিটি স্তরে অধিকার আদায়ের সংগ্রামে শামিল হয়েছেন বঙ্গবন্ধু। যার কিছুটা খেসারত তিনি ব্যক্তিজীবনে দিলেও এই সংগ্রাম কখনোই তার শিক্ষার প্রতি অনুরাগকে ছাপিয়ে যায়নি। এ সময় ‍তিনি বঙ্গবন্ধুর বীরত্ব, নিঃস্বার্থ মনোভাব, ক্ষমা করার উদারতা, মানুষের প্রতি ভালবাসা, জ্ঞান ও রাজনৈতিক প্রজ্ঞাসহ নানা বিষয় তুলে ধরেন।

আরও পড়ুন: শিক্ষার্থীদের ১৫ জানুয়ারির মধ্যে টিকা দেওয়ার নির্দেশ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকার নানাদিক নিয়ে আলোচনা করেন স্মারকের সম্পাদক ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কে. এম. ওয়াজেদ কবির।

উল্লেখ্য, প্রকাশিত স্মারকটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দেশের প্রখ্যাত ও খ্যাতিমান লেখক, গবেষক ও শিক্ষাবিদদের লেখা রয়েছে। শেষ দিকে রয়েছে বঙ্গবন্ধুর জীবনপ্রবাহের দুর্লভ কিছু ছবি।


সর্বশেষ সংবাদ