ইউআইইউ এন্টারপ্রেনিয়ার ডায়েরিতে বক্তারা

‘প্রযুক্তি ক্ষেত্রে নারীদের তেমন মূল্যায়ন করা হয় না’

নারী দিবসে ইউআইইউ এন্টারপ্রেনিয়ার ডায়েরি’র বিশেষ পর্ব
নারী দিবসে ইউআইইউ এন্টারপ্রেনিয়ার ডায়েরি’র বিশেষ পর্ব  © ফাইল ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) ক্যারিয়ার কাউন্সেলিং সেন্টার এবং ইউআইইউ এন্টারপ্রিনিয়ার ডেভেলপমেন্ট ফোরামের যৌথ উদ্যোগে ইউআইইউ এন্টারপ্রেনিয়ার ডায়েরি‘র আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ পর্ব অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (৮  মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এ পর্বের আয়োজন করা হয়। উদ্যোক্তাদের নিয়ে ধারাবাহিক ওয়েবিনার প্রচার করছে ‘ইউআইইউ এন্টারপ্রেনিয়ার ডায়েরি’। 

প্রতিবছর সারাবিশ্বের মত বাংলাদেশেও নারীদের মর্যাদা সমুন্নত রাখতে এবং তাদের অবদানের কথা তুলে ধরতে নানা আয়োজনে দিবসটি পালিত হয়।ইউআইইউ ইডিএফ এর নারী দিবসের এই বিশেষ আয়োজনে অতিথি হিসেবে ছিলেন দেশ বরেণ্য তিনজন নারী উদ্যোক্তা। উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ভাইস প্রেসিডেন্ট এবং ইউ ওয়াই সিস্টেমস লিমিটেড এর সিইও ফারহানা রহমান, সহজ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির এবং ওমেন ইন ডিজিটাল এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আছিয়া নীলা।

অনুষ্ঠানে অতিথিদের সফল উদ্যোক্তা হওয়ার পিছনের গল্পগুলো উঠে আসে । ফারহানা রহমান তার স্কুল জীবন থেকে উদ্যোক্তা হওয়ার যে প্রবল ইচ্ছা এবং সে ইচ্ছাকে বাস্তবে রূপান্তরিত করতে তার যে কঠিন সাধনা ও পরিশ্রম সে সংগ্রামী কাহিনী তুলে ধরেন। পাশাপাশি তথ্য প্রযুক্তি ও টেকনোলজি সেক্টরে তার প্রতিষ্ঠিত কোম্পানি ‘ ইউ ওয়াই সিস্টেমস লিমিটেড ’ যে অবদান রাখছে, সে ব্যাপারে তিনি আলোকপাত করেন।

ফারহানা রহমান বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব নারীদের জন্য খুবই সম্ভাবনাময়। সরকার নারীদের উন্নয়নের জন্য প্রণোদনা দিচ্ছে যাতে নারীরা এগিয়ে আসতে পারে। তিনি আরো বলেন, নেটওয়ার্কিং এন্ড স্কিল ডেভেলপমেন্ট খুবই দরকার কারণ দেশের নারীরা এখনও এক্ষেত্রে খুবই দুর্বল। উদ্যোক্তা হতে হলে প্রতিটি বিষয়ের শিখরে পৌছাতে হবে। এটি ছাড়া কেউ সফল উদ্যোক্তা হতে পারবে না।

সহজ এর প্রতিষ্ঠাতা মালিহা কাদির তার প্রবাস জীবনের চাকরির অভিজ্ঞতা বর্ণনা করেন। বিদেশের ডিজিটাল সার্ভিসগুলো দেখে তিনি বাংলাদেশেও এরকম ডিজিটাল সার্ভিস চালু করার স্বপ্ন দেখেন। ২০১৪ সালে দেশে ফিরে এসে তিনি সহজ-এর মত একটি সফল ডিজিটাল সার্ভিস কোম্পানি চালু করার পেছনে যে গল্প, তা তুলে ধরেন।

আছিয়া নীলা তার প্রতিষ্ঠান ওমেন ইন ডিজিটাল এর মাধ্যমে গ্রামের মেয়েদের প্রতিনিয়ত কীভাবে তথ্য প্রযুক্তিতে অভিজ্ঞ করে তুলছেন সেই গল্প তুলে ধরেন। তার প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে বহু নারী আন্তর্জাতিক মার্কেটপ্লেসে তাদের কার্যক্রম ফুটিয়ে তুলছে। তিনি বলেন তিনি তার ক্লাসে একমাত্র মেয়ে শিক্ষার্থী ছিলেন। তিনি আরো বলেন, এই দেশে প্রযুক্তি ক্ষেত্রে নারীদের তেমন মূল্যায়ন করা হয় না। তাই তিনি নিজে প্রযুক্তি ক্ষেত্রে কাজ করতে গিয়ে যে সমস্যার সম্মুখীন হয়েছেন সেই সমস্যার সম্মুখীন যেন অন্য নারীদের হতে না হয় সেই লক্ষ্যে কাজ করছেন।

এছাড়া এদেশে কর্মক্ষেত্রে ও উদ্যোক্তা হওয়ার পথে নারীরা যে প্রতিবন্ধকতা ও সমস্যার সম্মুখীন হন সে সমস্যাগুলো এবং তা দূর করার উপায় তার আলোচনায় উঠে আসে। এই তিনজন সফল নারী উদ্যোক্তা এ দেশের নারীদের নিয়ে তাদের যে সুদূরপ্রসারী পরিকল্পনা তাও তুলে ধরেন এই অনুষ্ঠানে।


সর্বশেষ সংবাদ