চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
চরম ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ  © সংগৃহীত

কানপুরে দ্বিতীয় টেস্টে ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে সফরকারী বাংলাদেশ ক্রিকেট দল। আজ কানপুরে বাংলাদেশ সময়ে সকাল ১০ টায় শুরু হয় পঞ্চম ও শেষ দিনের খেলা। এ টেস্টে পঞ্চম দিনে ২৬ রানে ২ উইকেট নিয়ে শুরু করে বাংলাদেশ। 

প্রতিবেদন লিখার আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেটে ১৩৪ রানে। বাংলাদেশ লিড হয়েছে ৮১ রানের। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করেন ওপেনার সাদমান ইসলাম। ক্রিজে আছেন মুশফিক ও খালেদ আহমেদ। 

পঞ্চম দিনে ব্যাট করতে নেমে দলীয় ৩৬ রানে ৮ বলে ২ রান করে আউট হন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হক। এরপর অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন সাদমান। ভারতীয় বোলারদের সামলে রানের চাকা সচল রাখেন তিনি। তবে দলীয় ৯১ রানে ৩৭ বলে ১৯ রানে আউট হন শান্ত।

তার বিদায়ের পর ৬৭ বলে ফিফটি তুলে নেন সাদমান। ফিফটির পর পরই আউট হন এই টাইগার ওপেনার। ১০১ বলে ৫০ রানে সাজঘরে ফিরে যান তিনি। 

এরপর দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। লিটন দাস ১ ও রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান সাকিব আল হাসান। ৩৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ৯৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। পরবর্তীতে জাসপ্রিত বুমরার জীড়া আঘাতে ১৩০ রানে নেই ৯ উইকেট।

ভারতের দুই স্পিনার অশ্বিন ও রবীন্দ্র জাদেজা সর্বোচ্চ ৩ টি করে উইকেট নিয়েছেন। এছাড়াও দুইটি উইকেট নিয়েছেন বুমরা ও একটি উইকেট নিয়েছেন আকাশ দ্বীপ। 

পঞ্চম ও শেষ দিনে ম্যাচ বাঁচাতে দিনের তিন সেশনের মধ্যে অন্তত দুটি সেশন কিংবা তার বেশি সময় ক্রিজে মাটি কামড়ে পড়ে থাকতে হতো বাংলাদেশকে। কিন্তু প্রথম সেশনেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে শান্তবাহিনী। এক্ষেত্রে অল্প সময়ে ভারত বড় লক্ষ্য পেলেও ভারত যে জয়ের জন্যই ব্যাট করবে, প্রথম ইনিংসে তাদের ব্যাটিং দেখার পর সেটা নিঃসন্দেহ বলা যায়।


সর্বশেষ সংবাদ