মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’   © সংগৃহীত

প্রতিবছর একুশে বইমেলায় প্রচুর গল্প, উপন্যাস আর কবিতার নতুন বই আসে। এবার অমর একুশে বইমেলা ২০২৪ এ মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খানের নতুন বই ‘ছোট্ট কাল মাছ’ প্রকাশিত হয়েছে। বই প্রকাশ নিয়ে নিজের ফেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্ট দেন ‍তিনি।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে তিনি লিখেন, শেষপর্যন্ত মেলায় এলো আমার নতুন বই 'ছোট্ট  কাল মাছ'। প্রকাশকদের শত অনুরোধ সত্ত্বেও পেশাগত ব্যস্ততার কারণে এবার একুশের বই মেলায় প্রকাশের জন্য পাণ্ডুলিপি দিতে পারিনি। নিয়মিত মেলায় যাবারও সুযোগ করতে পারছি না।

তিনি আরও জানান, গত ১৫ ফেব্রুয়ারি দুই লেখকের নতুন বইয়ের মোড়ক উন্মোচনের জন্য তাদের আমন্ত্রণে মেলায় গিয়েছিলাম। সেখানেই ঝিঙেফুল-এর সত্ত্বাধিকারী গিয়াসউদ্দিন ভাই চেপে ধরলেন নতুন পাণ্ডুলিপির জন্য। দুই দিনেই তিনি বই আকারে মেলায় আনবেন। গত পরশু তাঁকে দিয়েছিলাম সমকালীন ইরানের খ্যাতিমান শিশুকিশোর গল্পকার সামাদ বেহরাঙ্গির শ্রেষ্ঠ গল্প 'মাহি সিয়াহে কুচুলু'-এর বাংলা অনুবাদ 'ছোট্ট কালো মাছ'। 

May be a doodle of text that says "ছোট্ট কাল মাছ সামাদ বেহরাঙ্গি ফারসি থেকে অনুবাদ শাকির সবুর"

গল্পটি বাংলা একাডেমির শিশু-কিশোর সাহিত্য ম্যাগাজিন 'ধানশালিকের দেশ'-এর এপ্রিল-জুন ২০২২ সংখ্যায় প্রকাশিত হয়। গল্পটি বাংলাভাষী শিশু-কিশোরদের জন্য ঝিঙেফুল (বই মেলায় স্টল নম্বর ৬৫৭, ৬৫৮, ৬৫৯) বই আকারে প্রকাশ করল। 

অনুবাদ, গবেষণা ও মৌলিক সাহিত্য সৃষ্টিতে সমান পারঙ্গম এই লেখকের জন্ম টাঙ্গাইল জেলার বাসাইল থানার বাসাইল গ্রামে। বাবা আলহাজ্জ আমিরুল ইসলাম খান এবং মা রােকেয়া খানমের সাত সন্তানের মধ্যে সর্বকণিষ্ঠ। মৌলিক গল্প-উপন্যাস রচনার পাশাপাশি আধুনিক বাংলা কথাসাহিত্য ও ফারসি কথাসাহিত্যের উল্লেখযােগ্য সাহিত্যকর্ম তিনি বাংলা ও ফারসি উভয় ভাষায়ই অনুবাদ করছেন। 

তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এবং তার সংক্ষিপ্ত জীবনী ফারসি ভাষায় অনুবাদ করেছেন। যা ২০১৩-তে প্রকাশিত Poet of Politics গ্রন্থে অন্তর্ভুক্ত হয়েছে।


সর্বশেষ সংবাদ