শিক্ষক চাকরিচ্যুতের প্রতিবাদে ব্র্যাক শিক্ষার্থীদের মানববন্ধনের ঘোষণা

শিক্ষক আসিফ মাহতাব
শিক্ষক আসিফ মাহতাব  © ফাইল ছবি

দেশের নতুন শিক্ষাক্রমের ট্রান্সজেন্ডার ইস্যুতে সমালোচনা করায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফিলোসফির খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাবকে চাকরিচ্যুত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর থেকে নানা আলোচনা-সমালোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এর পরিপ্রেক্ষিতে আসিফ মাহাতাব এর শিক্ষকতা বাতিল বর্জনের জন্য ব্রাক বিশ্ববিদ্যালয় মূল ফটকের সামনে মানববন্ধনের ঘোষণা দিয়েছে ‘ব্রাক ইউনিভার্সিটি স্টুডেন্টস কমিউনিটি’

মঙ্গলবার ২৩ জানুয়ারি মেরুল বাড্ডায় অবস্থিত সকাল ১১.৩০ মিনিটে  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মূল ফটক এ মানববন্ধন অনুষ্ঠিত হবে। 

জানতে চাইলে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুনতাসীর মামুন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ট্রান্সজেন্ডার ইস্যুটা ধর্মীয় দিক থেকে অনেক সংবেদনশীল। এ ইস্যুতে কথা বলা সবাই দরকার মনে করছে। একজন শিক্ষক কোনো একটা ইস্যু প্রতিবাদ করতে পারে। বহিষ্কার ইস্যুটা নিয়েও আজকে কথা হবে। ট্রান্সজেন্ডার ইস্যুতে আমরা আমাদের প্রতিবাদ জানাবো। 

এর আগে গত শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ‘বর্তমান কারিকুলামে নতুন পাঠ্যপুস্তক : বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে বক্তব্য দিতে গিয়ে ট্রান্সজেন্ডার বিষয়ক গল্প পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার প্রতিবাদ জানান শিক্ষক আসিফ মাহতাব।

তিনি বলেন, সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে ট্রান্সজেন্ডারের গল্প ঢুকিয়ে শিক্ষার্থীদের মগজধোলাই করা হচ্ছে। এ সময় তিনি সবার সামনে ওই পাঠ্যবই থেকে ‘শরীফ থেকে শরীফা’ গল্পের পাতা ছিঁড়ে ফেলেন।

এ শিক্ষককে ব্র্যাক থেকে চাকরিচ্যুতের খবর প্রকাশের পর থেকে শুরু হয় সমালোচনা। এর মধ্যে বিবৃতি দিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। সেখানে তারা বলেছে, চাকরি হারানো খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎসের সঙ্গে ব্র্যাক ইউনিভার্সিটির কোনো চুক্তি নেই।


সর্বশেষ সংবাদ