নেটওয়ার্ক ব্যবস্থা ভেঙে পড়লে যোগাযোগে সহায়তা দেবে রেডিও

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

নেটওয়ার্ক ব্যবস্থা ভেঙে পড়লে যোগাযোগে সহায়তা দেবে রেডিও
নেটওয়ার্ক ব্যবস্থা ভেঙে পড়লে যোগাযোগে সহায়তা দেবে রেডিও  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের রেডিও যোগাযোগ ব্যবস্থা এবং স্যাটেলাইট প্রযুক্তির পরীক্ষার জন্য উৎসাহি করতে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে স্যাটেলাইট ও  এ্যামেচার রেডিও যোগাযোগের উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৫ মে (শুক্রবার) ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাবের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ্যামেচার রেডিও সোসাইটি অফ বাংলাদেশ (ARSB) এর সহযোগিতায় কর্মশালা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

দুই সেশনের কর্মশালায় শিক্ষার্থীদের কোনো দেশের নেটওয়ার্ক ব্যবস্থা কোনো কারণে ভেঙ্গে পরে তবে কিভাবে রেডিও এর মাধ্যমে দেশের ভিতরে ও দেশের বাহির যোগাযোগ করা যায় তা দেখানো হয়। ১১০ জন শিক্ষার্থী শিক্ষা কর্মসূচিতে অংশগ্রহণের জন্য নিবন্ধনের সুযোগ পান।

WhatsApp Image 2023-05-08 at 1-57-38 PM

কর্মশালার প্রথম সেশনে এ্যামেচার রেডিও সোসাইটি অফ বাংলাদেশ (ARSB) এর সংগঠনের সম্মানিত সহ সভাপতি জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক অনুপ কুমার ভৌমিক, সহ সাধারণ সম্পাদক সৈয়দ সামসুল হক তুহিন, অর্থ সম্পাদক নজরুল ইসলাম সদস্য রাহাত খান , সদস্য মুফিদ ইসলাম ও সহযোগী সদস্য রাকিব আহমেদ সহ অন্যান্য অভিজ্ঞ প্রশিক্ষকগন রেডিও যোগাযোগ ব্যবস্থার উপর  বক্তৃতা প্রদান করেন।

বিভিন্ন লাইসেন্স ক্লাস, তাদের নিজ নিজ প্রয়োজনীয়তা ও লাইসেন্স পরীক্ষার জন্য প্রস্তুতির জন্য টিপস প্রদান করেন তারা।আলোচনা সভায় শিক্ষার্থীদের এ্যামেচার রেডিও যোগাযোগের মৌলিক বিষয়সমূহে জ্ঞান দেয়া হয়। কীভাবে রেডিওগুলি কাজ করে, কি কি ফ্রিকোয়েন্সি ব্যবহার করা যেতে পারে এবং এ্যামেচার রেডিও ব্যবহার নিয়ন্ত্রণকারী নিয়মাবলি সম্পর্কে জ্ঞান অর্জন করেন।

WhatsApp Image 2023-05-08 at 1-57-37 PM

ব্যবহারিক সেশনে (২য় সেশন) এ্যামেচার রেডিও সোসাইটি অব বাংলাদেশ (ARSB) ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ছাঁদে একাধিক অ্যান্টেনা ও ৭ম তলায় একটি গ্রাউন্ড স্টেশন স্থাপন করে। অংশগ্রহণকারীরা NOAA ওয়েদার স্যাটেলাইট এর সাহায্যে মহাকাশ থেকে পৃথিবীর লাইভ ভিউ দেখা যায় এমন কিছু ছবি দেখানো হয়। এছাড়া বিমানের যোগাযোগ ব্যবস্থার কিছু অংশ কর্মশালায় অংশগ্রহণরীরা শুনত পান। যার মাধ্যমে বিমান গুলো নিজেদের মধ্যে এবং কন্ট্রোল টাওয়ার এর মধ্যে কি কি ধরনের কথাবার্তা বলে থাকে তার একটি বাস্তব অভিজ্ঞতা নিতে সক্ষম হন।

আয়োজন সম্পর্কে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাবের (EWURC) সভাপতি মো. আসাদ চৌধুরী দীপু বলেন, আমাদের এ আয়োজন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাব ও এ্যামেচার রেডিও সোসাইটি অফ বাংলাদেশ উভয় সংস্থার কাছেই অত্যন্ত মূল্যবান ছিল।

তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, আমাদের ক্লাব ভবিষ্যতে গবেষণার জন্য এর মতো একটি স্টেশন প্রতিষ্ঠা করতে অত্যন্ত আগ্রহী। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে এ্যামেচার রেডিওর জন্য একটি এন্টেনা লাগানোর ক্ষেত্রে এআরএসবি’র সহযোগিতা আমাদের একান্ত কাম্য। এ সময় তিনি  বলেন, ভবিষ্যতে এ্যামেচার রেডিও সোসাইটি অফ বাংলাদেশ এর সাথে আরও ফলপ্রসূ কাজের সহযোগিতার আশা রয়েছে।

এসময় তিনি আরও বলেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি রোবোটিক্স ক্লাব মূলত রোবোটিক্স ও প্রযুক্তির ক্ষেত্রে উদ্ভাবন এবং গবেষনা উৎসাহিত করার জন্য আরো এই ধরনের তথ্যপূর্ণ কর্মশালার আয়োজন চালিয়ে যেতে চায়।

শিক্ষার্থীরা জানান, আয়োজনটি নিঃসন্দেহে অংশগ্রহণকারীদের জন্য একটি বিস্ময়কর ও সমৃদ্ধ অভিজ্ঞতা প্রদান করেছে। শিক্ষার্থীরা স্যাটেলাইট এবং এ্যামেচার রেডিও যোগাযোগের প্রয়োজনীয়তা ও গুরুত্ব উপলব্ধি করতে পেরেছে।


সর্বশেষ সংবাদ