শিশুদের সুশিক্ষা দিতে পারলেই আমরা এগিয়ে যাব: মিথিলা

রাফিয়াথ রশিদ মিথিলা
রাফিয়াথ রশিদ মিথিলা  © ফাইল ছবি

জনপ্রিয় অভিনেত্রী, কণ্ঠশিল্পী  এবং মডেল রাফিয়াথ রশিদ মিথিলা বলেছেন, এদেশের সকল শিশুদের মাঝে সুশিক্ষা ছড়িয়ে দিতে পারলেই আমরা সমৃদ্ধির পথে একসঙ্গে এগিয়ে যাব। সম্প্রতি এই অভিনেত্রী নিজের ভ্যারিফাইড ফেসবুক পেজে “শিশুদের শিক্ষা কেন এত গুরুত্বপূর্ণ” শিরোনামে প্রকাশিত ভিডিওতে এ মন্তব্য করেন।

মিথিলা বলেন, শিশুদের জন্য একটি সুন্দর-সমৃদ্ধ দেশ রেখে যেতে চাইলে শিশুদের শিক্ষায় কন্ট্রিবিউট করা ছাড়া আমাদের আর কোনো বিকল্প নেই। একদিকে যেমন শিশুদের শিক্ষার মান উন্নয়নে কাজ করতে হবে; তেমনি সারাদেশে নানা সম্প্রদায়ের শিশুদের কাছে কি করে শিক্ষাকে পৌঁছে দেওয়া যায় সেই কাজও করতে হবে।

এক্ষেত্রে প্রাইমারি এডুকেশনের অধীনে দেশের সকল শিশুদের জন্য একটি মানসম্পন্ন প্রাইমারি শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান ইউনিয়ন কাজ করে যাচ্ছে বলে তিনি জানান। সরকার নিজেও প্রাথমিক শিক্ষার উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

মিথিলা নিজেও বর্তমানে ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান হিসাবে কর্মরত রয়েছেন।

মিথিলা আদিবাসী শিশুদের নিয়ে বলেন, বিশেষভাবে নজর দেয়া হচ্ছে আদিবাসী সম্প্রদায়, প্রান্তিক সম্প্রদায়, সুবিধাবঞ্চিত দুর্গম এলাকা এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ওপর। দেশের সবচেয়ে দুর্গম এলাকাগুলোতে বিনামূল্যে পৌঁছে দেয়া হচ্ছে ,নতুন নতুন শিক্ষকদের  জন্য প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, আদিবাসী শিশুদের জন্য ইংরেজি ও বাংলার পাশাপাশি তাদের মাতৃভাষার শিক্ষা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। একজন মা, আর্টিস্ট ও ডেভেলপমেন্ট প্রোফেশনাল হিসেবে আমি মনে করি একটি শিক্ষিত প্রজন্মই একটি জাতির মেরুদন্ড।


x