জীবনে প্রথম ক্লাসে যাচ্ছে ২০ লাখ শিশু

আগামী ১৫ মার্চ প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হবে
আগামী ১৫ মার্চ প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হবে  © ফাইল ফটো

দুই বছর বন্ধ থাকার পর প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস শুরু হচ্ছে আগামী আগামী ১৫ মার্চ থেকে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, সপ্তাহে দু’দিন তাঁদের ক্লাস চলবে। এদিন জীবনে প্রথমবারের মতো ক্লাসে অংশ নেবে ২০ লাখেরও বেশি শিশু শিক্ষার্থী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনার কারণে অন্যান্য শ্রেণীর অনলাইনে ক্লাস চললেও প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীরা সে সুযোগ পায়নি। তাদের কোনো দিন স্কুলে যাওয়ারও সুযোগ হয়নি। তবে আগামী ১৫ মার্চ থেকে সেই সুযোগ তারা পাচ্ছে।

জানা গেছে, বর্তমানে পাঁচ বছরের নিচে শিশুদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণীর শিক্ষা কার্যক্রম চলছে। এ জন্য প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের নিয়োগ দেয়া হচ্ছে। প্রায় ৩৮ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক চালু রয়েছে।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৩৮ হাজার বিদ্যালয়ে গড়ে ৫০ জন শিশু প্রাক-প্রাথমিকে থাকলে এ সংখ্যা হবে প্রায় ২০ লাখ। এর বাইরে বেসরকারি আরও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ৪ থেকে ৬ বছরের শিশুরা পড়াশোনা করছে।

আরো পড়ুন: পুরোদমে ক্লাস শুরুর সিদ্ধান্ত আগামী সপ্তাহে

বুধবার (৯ মার্চ) মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে সভায় প্রাক-প্রাথমিকে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিকভাবে প্রতি রোববার ও মঙ্গলবার ক্লাস হবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানান, বৈঠকে প্রাক-প্রাথমিকের ক্লাস ১৫ মার্চ শুরুর সিদ্ধান্ত হয়েছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণির দৈনিক ক্লাস হচ্ছে। প্রাক-প্রাথমিকে সপ্তাহে দু’দিন রোববার ও মঙ্গলবার সশরীরে ক্লাস হবে।


সর্বশেষ সংবাদ