শেখ হাসিনাই নারীদের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ দিয়েছেন : পলক

বক্তব্য রখছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
বক্তব্য রখছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাই নারীদের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ দিয়েছেন বলে মন্তব্য করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার( ৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সুবিধাবঞ্চিত নারীদের মাঝে ছাত্রলীগের ‘সেলাই মেশিন ও ল্যাপটপ’ বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, সমাধানের কথা তো সবাই বলে কিন্তু সেটা বাস্তবায়ন করেন কেবল সাহসী নেতারাই। ক্ষমতায় আসার পর ১৯৯৬ সালে শেখ হাসিনা এমন একটা সিদ্ধান্ত দিলেন যার মাধ্যমে নারীরা প্রাইমারি স্কুলে শিক্ষকতা করার সুযোগ লাভ করেন। এবং এর মাধ্যমেই সমাজে বাল্যবিবাহ বন্ধ হয়। একটি নারী যখন একটা সরকারি চাকরি পায় তখন তাকে আর বাল্যবিবাহ নিয়ে চিন্তা করতে হয় না, তার বাবাকে আর যৌতুক নিয়ে ভাবতে হয় না।

পলক বলেন, আমাদের নাগরিক সনদে কখনোই মায়ের নাম থাকতো না। জননেত্রী শেখ হাসিনাই প্রথম মায়ের নাম লিপিবদ্ধ করে মায়েদেরকে সেই সম্মানটুকু দিয়েছেন। বঙ্গবন্ধু বলতেন, নারীরা যদি অর্থনৈতিকভাবে সাবলম্বী হয় তখনই কিন্তু নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়।

আরও পড়ুন: এবার ঈদে ৯ দিনের ছুটি! তবে...

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন এসব ডিজিটাল সেন্টারে যদি একজন পুরুষ উদ্যোক্তা থাকে তাহলে অবশ্যই সেখানে একজন নারী উদ্যোক্তাও থাকতে হবে। এভাবেই শেখ হাসিনা নারী অধিকার আদায়ে অনন্য ভূমিকা পালন করে যাচ্ছে।

ছাত্রলীগের সহ-সভাপতি তিলোত্তমা শিকদারের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন নাভানা গ্রুপের সিইও ওয়াহেদ আজিজুর রহমান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।


সর্বশেষ সংবাদ