প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের সুপারিশ

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।  © সংগৃহীত

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় শিক্ষার্থীদের উৎসাহ উদ্দীপনার সাথে বিদ্যালয়ে যেতে অবকাঠামোগত উন্নয়নসহ স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিতের সুপারিশ করা হয়েছে।

বুধবার (২২ ডিসেম্বর) কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

আরও পড়ুন: ‘স্কুল ভর্তিতে বয়স কোনো বাধা হবে না’

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, মো. নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার, ফেরদৌসী ইসলাম ও কাজী মনিরুল ইসলাম সভায় অংশ গ্রহণ করেন।

সভায় মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাসমূহের উদ্ভাবনী কার্যক্রম ও কর্মপরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন অগ্রগতি এবং নেপ কর্তৃক পরিচালিত চলমান গবেষণা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

আরও পড়ুন: শূন্য থেকে যেভাবে শুরু করবেন ৪৪তম বিসিএসের প্রস্তুতি

কমিটি পূর্বের জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে সমন্বয় করে শিক্ষকদের বদলীর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

এদিকে স্কুলের ভর্তির ক্ষেত্রে প্রথম শ্রেণি ছাড়া আর কোনো শ্রেণিতে বয়স কোনো বাধা হবে না। এ কথা জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ বেলাল হোসাইন।বুধবার (২২ ডিসেম্বর) নিজ কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন: নোবিপ্রবি ছাত্রলীগের শীর্ষ পদে আলোচনায় যারা 

তিনি বলেন, ফোনে আমি জামালপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হালিমা খাতুনের সঙ্গে কথা বলেছি। তখন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আমাকে জানান, উদ্ভূত পরিস্থিতির সমাধান হয়েছে।

এবার সারা দেশের অধিকাংশ সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হয়।