স্কুল ছুটি দিয়ে মাঠে নির্বাচনী সমাবেশ করার অভিযোগ

আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের নির্বাচনী সমাবেশ
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের নির্বাচনী সমাবেশ  © সংগৃহীত

তৃতীয় ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে বিদ্যালয় ছুটি দিয়ে স্কুল মাঠে মহিলা সমাবেশ করার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে। ফেনী সদর উপজেলা লেমুয়া ইউনিয়নে কেরনিয়া শহীদ স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ে এমন ঘটনা ঘটে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল দশটায় ফেনী সদর উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে মহিলা সমাবেশ করার জন্য স্কুল মাঠে প্যান্ডেল ও মহিলা সমাবেশ করেন বলে জানা গেছে।

জানা যায়, স্কুলে শিক্ষার্থী ও শিক্ষকেরা এলে স্থানীয় চেয়ারম্যান মোশাররফ উদ্দিন নাসিম প্রধান শিক্ষক শিল্পী রানী ঘোষকে স্কুল বন্ধ করে ছুটি দিয়ে চলে যেতে বলেন। চেয়ারম্যানের নির্দেশ অনুযায়ী ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের ছুটি দিয়ে প্রধান শিক্ষক বাড়ি চলে যান।

এ ব্যাপারে প্রধান শিক্ষক শিল্পী রানী ঘোষ বলেন, চেয়ারম্যানের কথায় আমরা স্কুল বন্ধ করে ছুটি দিয়েছি। তিনি আমাদের বন্ধ করে চলে যেতে বলেন। এ ছাড়া বিদ্যালয় মাঠে উচ্চস্বরে মাইক ব্যবহার করায় শ্রেণিকক্ষে ক্লাস নেওয়া সম্ভব নয় বলে তিনি জানান।

তবে স্থানীয় চেয়ারম্যান মোশাররফ উদ্দিন নাসিম দাবি করেন, প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকদের ট্রেনিং চলায় স্কুল বন্ধ ছিল।

উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম জানান, আমি বিষয়টি জানি না, প্রধান শিক্ষক আমাকে জানাননি। পরে তিনি জেনে বলেন, স্থানীয় চেয়ারম্যান বিদ্যালয় ছুটি দিয়ে বন্ধ করতে পারেন না। প্রধান শিক্ষক কেন আমাদের জানালেন না, কেন ছুটি দিয়ে বন্ধ করে চলে গেলেন সে জন্য ব্যাখ্যা চাওয়া হয়েছে।

নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম বলেন, এভাবে সমাবেশ করা নীতি নৈতিকতার বিষয়। নির্বাচনী বিধিমালা অনুযায়ী স্কুল বন্ধ করে সমাবেশ করা যাবে না। এ ছাড়া সভা, সমাবেশ ও গণসংযোগ দুপুর ২টার পর থেকে রাত ৮টা পর্যন্ত করার কথা।

অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, কুমিল্লা অঞ্চল ও রিটার্নিং অফিসার (৩য় ধাপ) মুহাম্মদ নাজিম উদ্দীন বলেন, বিষয়টি জেনেছি, খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগামী ২৯ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ফেনী সদর, সোনাগাজী ও দাগনভূঞা উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ সংবাদ