প্রাথমিকে বই বিতরণ কমেছে

পাঠ্যপুস্তক হাতে শিক্ষার্থীরা
পাঠ্যপুস্তক হাতে শিক্ষার্থীরা  © সংগৃহীত

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই বিতরণ কমেছে। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রাথমিকে পাঠ্যপুস্তক বিতরণ কমেছে ৬৩ লাখ ৬৭ হাজার ১৯৮টি।

সম্প্রতি ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রতিবেদনটি গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০-২০২২ সাল পর্যন্ত তিন বছরে ৩০ কোটির বেশি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে ২০২০ সালে ১০ কোটি ৫৪ লাখ ১ হাজার ৫৫১টি, ২০২১ সালে ১০ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯০১টি এবং ২০২২ সালে ৯ কোটি ৯০ লাখ ৪০ হাজার ৩৫৩টি।

এর মধ্যে প্রাক-প্রাথমিকে ২০২০-২০২২ যথাক্রমে পাঠ্যপুস্তক বিতরণ করা হয় ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬, ৬৬ লাখ ৭৯ হাজার ২২২, ৬৬ লাখ ৫ হাজার ৪৮০টি।

অনুরুপভাবে প্রথম শ্রেণিতে ২০২০ সালে বই বিতরণ করা হয় ১ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৭৪৩টি। ২০২১ সালে ১ কোটি ৩২ লাখ ২২ হাজার ৯৫৩টি এবং ২০২২ সালে ১ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৯৩টি।

দ্বিতীয় শ্রেণিতে পাঠ্যবই বিতরণ করা হয়, ২০২০ সালে ১ কোটি ৩০ লাখ ৭৭ হাজার ৮১৪টি, ২০২১ সালে ১ কোটি ২৭ লাখ ৬৪ হাজার ৩৪২টি এবং ২০২২ সালে ১ কোটি ২১ লাখ ৪৩ হাজার ৩০৯টি।

তৃতীয় শ্রেণিতে বিতরণ করা হয়, ২০২০ সালে ২ কোটি ৫২ লাখ ৯৪ হাজার ৪৩টি, ২০২১ সালে ২ কোটি ৪৬ লাখ ৮৮ হাাজার ৬৬৮টি, ২০২২ সালে ২ কোটি ৩৬ লাখ ৫ হাজার ১৮৬টি।

চতুর্থ  শ্রেণিতে বই বিতরণ হয়, ২ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৯৯২টি, ২০২১ সালে ২ কোটি ৩৮ লাখ ২ হাজার ২৮৯টি, ২০২২ সালে ২ কোটি ২৯ লাখ ৪৫ হাজার ৯৯৭টি

পঞ্চম শ্রেণিতে বই বিতরণ হয়, ২০২০ সালে ২ কোটি ২০ লাখ ৬৮ হাজার ৫৮০, ২০২১ সালে ২ কোটি ১১ লাখ ৫৮ হাজার ১৩৯ এবং ২০২২ সালে ২ কোটি ১০ লাখ ২৪ হাজার ৫২৩টি।

২০২০ থেকে ২০২২ পর্যন্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মধ্যে ২০২০ সালে বই বিতরণ হয় ২ লাখ ৩০ হাজার ১০৩টি , ২০২১ সালে ২ লাখ ১৩ হাজার ২৮৮টি এবং ২০২২ সালে ২ লাখ ১৯ হাজার ৩৬৪টি বই বিতরণ করা হয়। 

অপরদিকে  ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিকস্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণের লক্ষ্যে ৪৮৯ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯২৬ টাকার ১১ কোটি ২০ লাখ এক হাজার ৪৭৪টি পাঠ্যপুস্তক কিনার প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার।


সর্বশেষ সংবাদ