প্রাথমিকে বই বিতরণ কমেছে

নতুন বই
পাঠ্যপুস্তক হাতে শিক্ষার্থীরা

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই বিতরণ কমেছে। ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রাথমিকে পাঠ্যপুস্তক বিতরণ কমেছে ৬৩ লাখ ৬৭ হাজার ১৯৮টি।

সম্প্রতি ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রতিবেদনটি গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০-২০২২ সাল পর্যন্ত তিন বছরে ৩০ কোটির বেশি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে ২০২০ সালে ১০ কোটি ৫৪ লাখ ১ হাজার ৫৫১টি, ২০২১ সালে ১০ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯০১টি এবং ২০২২ সালে ৯ কোটি ৯০ লাখ ৪০ হাজার ৩৫৩টি।

এর মধ্যে প্রাক-প্রাথমিকে ২০২০-২০২২ যথাক্রমে পাঠ্যপুস্তক বিতরণ করা হয় ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬, ৬৬ লাখ ৭৯ হাজার ২২২, ৬৬ লাখ ৫ হাজার ৪৮০টি।

অনুরুপভাবে প্রথম শ্রেণিতে ২০২০ সালে বই বিতরণ করা হয় ১ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৭৪৩টি। ২০২১ সালে ১ কোটি ৩২ লাখ ২২ হাজার ৯৫৩টি এবং ২০২২ সালে ১ কোটি ২৪ লাখ ৯৬ হাজার ৪৯৩টি।

দ্বিতীয় শ্রেণিতে পাঠ্যবই বিতরণ করা হয়, ২০২০ সালে ১ কোটি ৩০ লাখ ৭৭ হাজার ৮১৪টি, ২০২১ সালে ১ কোটি ২৭ লাখ ৬৪ হাজার ৩৪২টি এবং ২০২২ সালে ১ কোটি ২১ লাখ ৪৩ হাজার ৩০৯টি।

তৃতীয় শ্রেণিতে বিতরণ করা হয়, ২০২০ সালে ২ কোটি ৫২ লাখ ৯৪ হাজার ৪৩টি, ২০২১ সালে ২ কোটি ৪৬ লাখ ৮৮ হাাজার ৬৬৮টি, ২০২২ সালে ২ কোটি ৩৬ লাখ ৫ হাজার ১৮৬টি।

চতুর্থ  শ্রেণিতে বই বিতরণ হয়, ২ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৯৯২টি, ২০২১ সালে ২ কোটি ৩৮ লাখ ২ হাজার ২৮৯টি, ২০২২ সালে ২ কোটি ২৯ লাখ ৪৫ হাজার ৯৯৭টি

পঞ্চম শ্রেণিতে বই বিতরণ হয়, ২০২০ সালে ২ কোটি ২০ লাখ ৬৮ হাজার ৫৮০, ২০২১ সালে ২ কোটি ১১ লাখ ৫৮ হাজার ১৩৯ এবং ২০২২ সালে ২ কোটি ১০ লাখ ২৪ হাজার ৫২৩টি।

২০২০ থেকে ২০২২ পর্যন্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মধ্যে ২০২০ সালে বই বিতরণ হয় ২ লাখ ৩০ হাজার ১০৩টি , ২০২১ সালে ২ লাখ ১৩ হাজার ২৮৮টি এবং ২০২২ সালে ২ লাখ ১৯ হাজার ৩৬৪টি বই বিতরণ করা হয়। 

অপরদিকে  ২০২৩ শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিকস্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণের লক্ষ্যে ৪৮৯ কোটি ২৫ লাখ ২৮ হাজার ৯২৬ টাকার ১১ কোটি ২০ লাখ এক হাজার ৪৭৪টি পাঠ্যপুস্তক কিনার প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার।