অবসরে গেলেন মাহবুব কবীর

‘সবাইকে কেনা যায় না, সেটা প্রমাণ করতে পেরেছি’

মো. মাহবুব কবীর (মিলন)
মো. মাহবুব কবীর (মিলন)  © সংগৃহীত

আলোচিত অতিরিক্ত সচিব মো. মাহবুব কবীর (মিলন) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) থেকেই অবসরে গেলেন। আজ মঙ্গলবার (১৪ ডিসেম্বর) শেষ হলো তার চাকুরি জীবন। তবে তাকে অবসর পাঠানোর কথা আগে বলা হয়েছে। গত ৩০ নভেম্বর সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানায় সরকার।

আরও পড়ুন: ওবায়দুল কাদের ‘শঙ্কামুক্ত’

চাকরি থেকে অবসরে গিয়ে রাতে নিজের ফেসবুকের ভেরিফায়েড আইডির এক স্ট্যাটাসে মাহবুব কবীর লিখেছেন, সবাইকে কেনা যায় না, আমি সেটা প্রমাণ করতে পেরেছি। এটাই আমার জীবনের পরম শান্তির বিষয়।

স্ট্যাটাসে তিনি লিখেছেন, “আজ শেষ হল চাকুরি জীবন। অবসর হল শুরু। আমার নাম শুনলেই অসংখ্য মহোদয়ের গায়ে চাকাচাকা লাল এলার্জি উঠে যায়, এটাই আমার চাকুরি জীবনের অন্যতম সার্থকতা। আশা করি, সামনে আরও উঠবে ইনশাআল্লাহ।”

তিনি আরও লিখেছেন “সবাইকে কেনা যায় না, মাথা নত করানো যায় না, সেটা প্রমাণ করতে পেরেছি। এটাই আমার জীবনের পরম শান্তির বিষয়। আলহামদুলিল্লাহ। সকল সন্মানের মালিক একমাত্র আল্লাহ পাক।”

আরও পড়ুন: ‘শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া উচিত’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত সচিব) মো. মাহবুব কবীরকে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর ধারা ৪৩(১)(ক) অনুযায়ী আগামী ১৪ ডিসেম্বর থেকে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো।তার অনুকূলে ১৮ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ও ল্যাম্পগ্রান্টসহ আগামী ১৫ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১৪ ডিসেম্বর পর্যন্ত এক বছরের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হলো।

তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসরোত্তর ছুটিকালীন সুবিধাদি প্রাপ্য হবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। এদিকে অবসরে গেলেও তিনি ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সঙ্গে যুক্ত থাকবেন। 

আরও পড়ুন: ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে বিভ্রান্তি দূর করলো মার্কিন দূতাবাস

সর্বশেষ রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছিলেন মাহবুব কবীর। রেল বিভাগের নানা অনিয়ম দূর করতে বেশকিছু নতুন উদ্যোগ নিচ্ছিলেন তিনি। গত বছরের ৬ আগস্ট তাকে ওএসডি করা হয়। এর আগে তিনি বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ছিলেন।হয়েছিলেন সংস্থাটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সেসময় খাদ্যে ভেজাল ও নানা অনিয়মের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়ে আলোচিত হন মাহবুব কবীর।


সর্বশেষ সংবাদ