পুতিনসহ রাশিয়ার ৬ শীর্ষ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা দিল জাপান

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন  © ফাইল ফটো

ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ ছয়জন শীর্ষ কর্মকর্তা এবং তিনটি রাষ্ট্রীয় ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে জাপান।

মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘোষণা দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ সংস্থা আরটি। এই নিষেধাজ্ঞার মধ্য দিয়ে জাপান মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং অন্যান্য পশ্চিমাদেশগুলোর পর রাশিয়ার উপর নিষেধাজ্ঞা প্রবর্তন করলো।

কিশিদার বরাত দিয়ে আরটি’র প্রতিবেদনে বলা হয়, আমরা রাশিয়ার বিরুদ্ধে শক্তিশালী নিষেধাজ্ঞা নেওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছি।

আরটি জানিয়েছে, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ও রাষ্ট্রীয় দুটি ব্যাংকে এ নিষেধাজ্ঞা দেওয়া হবে। এছাড়া টোকিও রাশিয়ার ৪৯টি কোম্পানি ও সংস্থার রপ্তানি নিষিদ্ধ করবে।

আরও পড়ুন: রাশিয়ার হামলায় ইউক্রেনে ভারতীয় মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু

এরই মধ্যে টানা ষষ্ঠ দিনে গড়িয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এতে সামরিকের পাশাপাশি বহু বেসামরিক লোকজনও মারা গেছেন। এর মধ্যে রয়েছে শিশুও।

এই পরিস্থিতিতে ইউক্রেনকে সহায়তা দিচ্ছে পশ্চিমা বিশ্ব। পাশাপাশি রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে তারা। অন্যদিকে নিজেদের অবস্থানে অনড় রাশিয়া। ফলে উত্তেজনা দিন দিন বাড়ছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র বর্ষণ করতে শুরু করে রুশ সেনাবাহিনী। প্রথম দিনের যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বড় শহর খারকিভ এবং পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চেরনোবিলের দখল নেয় রুশ বাহিনী।

আরও পড়ুন: ঋণের টাকা শোধ করতে না পারায় স্কুলশিক্ষকের আত্মহত্যা

এদিকে রোববার আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে বের করে দেয়ার সিদ্ধান্ত জানায় পশ্চিমাবিশ্ব। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যাংককে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্র এ সংক্রান্ত একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে বলে জানায় বিবিসি।


সর্বশেষ সংবাদ