জেলেনস্কির প্রস্তাব ফিরিয়ে দিলো যুক্তরাষ্ট্র

ইউক্রেন সংকট
ইউক্রেন সংকট   © সংগৃহীত

ইউক্রেনের আকাশ এখন রাশিয়ার দখলে। এমন দাবি করেছে দেশটি। এমন পরিস্থিতিতে রুশ বিমান হামলা থেকে রাজধানী ও গুরুত্বপূর্ণ শহরকে বাঁচাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি সোমবার ইউক্রেনের আকাশে নো-ফ্লাই জোন প্রতিষ্ঠা করতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্রদের আহ্বান জানিয়েছেন।

কিন্তু সেই আহ্বানে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের বরাত দিয়ে ওয়ালস্ট্রিট জার্নাল জানায়, ইউক্রেনের আকাশে ‘নো-ফ্লাই জোন’ প্রতিষ্ঠা করতে চাওয়া আসলে ‘ভালো কোনো পরিকল্পনা নয়।’ এই ধরনের কোনো কিছু কার্যকর করতে গেলে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সামরিক সংঘাত বেঁধে যেতে পারে। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, নো-ফ্লাই জোন প্রতিষ্ঠা করতে গেলে রুশ বিমানকে গুলি করে ভূপাতিত করতে হবে। এই কাজ প্রেসিডেন্ট করতে চাইবেন না।

ইউক্রেনের ন্যাটোতে যুক্ত হওয়া নিয়ে উত্তেজনার মধ্যে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক অভিযান শুরু করে রাশিয়া। একের পর এক হামলায় ইউক্রেনকে বিপর্যস্ত করে তুলে পুতিন বাহিনী। পাল্টা প্রতিরোধও গড়েছে ইউক্রেনের সেনারা।

বিশ্বের প্রভাবশালী দেশগুলোর কাছে সাহায্য চেয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তার আহ্বানে সাড়া দিয়ে অনেক দেশ অস্ত্র সহায়তা দিয়েছে তাদের। সেই সঙ্গে রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে নজিরবিহীন নিষেধাজ্ঞা। তবুও হামলা বন্ধ করছে না রাশিয়া।

আরও পড়ুন- ৪০ মাইলজুড়ে রাশিয়ার সামরিক বহর, ঢুকছে ইউক্রেনে

এদিকে ম্যাক্সারের স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, রুশ সেনাদের ৪০ মাইল লম্বা একটি সামরিক বহর ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছাকাছি পৌঁছে গেছে। প্রথম পাঁচ দিনের হামলায় রাশিয়ার ৫ হাজার ৩০০ সেনা নিহতের দাবি করেছে ইউক্রেন। এ সময়ে রাশিয়ার ২৯টি বিমান, ২৯টি হেলিকপ্টার, ১৯১টি ট্যাংক, ৮১৬টি সাঁজোয়া যান, ৭৪টি বন্দুক, একটি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ২১টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ২৯১টি যানবাহন, ৬০টি জলকামান, ৩টি ড্রোন ও ২টি জাহাজ/মোটরচালিত নৌকা ধ্বংস করেছে ইউক্রেন।


সর্বশেষ সংবাদ