ইউক্রেনের রাজধানীর বাসিন্দাদের শহর ছাড়তে বলল রুশ বাহিনী

কিয়েভ
কিয়েভ  © সংগৃহীত

রুশ সৈন্যরা কিয়েভের দিকে আক্রমণাত্মক পদক্ষেপে এগিয়ে যাচ্ছে। তাই ইউক্রেনের রাজধানী কিয়েভের বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যেতে বলেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সোমবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়টি এ তথ্য জানায়।

মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ একটি টেলিভিশন ভাষণে বলেছেন, আমরা কিয়েভের জনগণকে একটি নির্দিষ্ট রাস্তায় শহর ছেড়ে যাওয়ার জন্য আহ্বান করছি। আমরা তাদের নিরাপত্তার স্বার্থে এ আহ্বান করছি। আমি আবারও বলতে চাই, রাশিয়ান সৈন্যরা কেবল সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করছে।

এদিকে আগামী দুইদিনের মধ্যে সামরিক অভিযান শেষ করার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভের বরাত দিয়ে আল জাজিরা এ সংবাদ জানিয়েছে। তিনি বলেন, রাশিয়া অভিযান শেষ করতে বেশি সময় নিবে। খুব দ্রুতই অভিযান শেষ করা হবে।

আরও পড়ুন: দুইদিনে জয় চান পুতিন

ওই প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান। অর্থাৎ আগামী দুই দিনের মধ্যে জয় নিশ্চিতের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ফেদরোভ বলেন, পশ্চিমা দেশগুলো মস্কোর ধারণার চেয়েও শক্ত ও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

অন্যদিকে, বিদেশের মাটিতে যেকোনো ফুটবল ম্যাচে রাশিয়ার জাতীয় পতাকা ও জাতীয় সংগীত নিষিদ্ধ করেছে ফিফা। সংস্থাটি জানিয়েছে , ইউক্রেন পরিস্থিতির অবনতি হলে আন্তর্জাতিক ফুটবল থেকে পুরোপুরিই নিষিদ্ধ করা হবে রাশিয়াকে।

গত রোববার ফিফা কাউন্সিলের ব্যুরোর সর্ব সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। ছয়টি মহাদেশের ফুটবল কনফেডারেশনের সভাপতি ফিফা কাউন্সিলের ব্যুরোতে আছেন।

জানা যায় পাঁচ দিন ধরে চলা যুদ্ধ বন্ধে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা শুরু হয়েছে। বেলারুশের গোমেল অঞ্চলে সোমবার এ আলোচনা শুরু হয় বলে আরটির প্রতিবেদনে জানানো হয়েছে। এর আগে তাসের প্রতিবেদনে রাশিয়ার সময় দুপুর ১২টায় আলোচনা শুরুর কথা জানানো হয়েছিল।


সর্বশেষ সংবাদ