তৈরি হচ্ছে স্বর্ণাক্ষরে লেখা সবচেয়ে বড় কোরআন

 তৈরি করা হচ্ছে স্বর্ণাক্ষরে লেখা কোরআন
তৈরি করা হচ্ছে স্বর্ণাক্ষরে লেখা কোরআন  © সংগৃহীত

মুসলমানদের ধর্মীয় গ্রন্থ পবিত্র কোরআন। পাকিস্তানে তৈরি করা হচ্ছে স্বর্ণাক্ষরে লেখা পৃথিবীর সবচেয়ে বড় কোরআন। এটিতে ব্যবহার করা হচ্ছে ২০০ কেজি সোনা। পাশাপাশি আরও ২ হাজার কেজি অ্যালুমিনিয়ামও। খবর প্রকাশ করেছে গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, এ কাজটির নেতৃত্বে রয়েছেন পাকিস্তানের বিখ্যাত চিত্রশিল্পী ও ভাস্কর শাহিদ রাসাম। ২০১৬ সালে তিনি এটির কাজ শুরু করেন। যা শেষ হতে আরও দুই বছর লাগবে। গত ১৭ ফেব্রুয়ারি করাচি প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: বুয়েটের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে: শিক্ষামন্ত্রী

শাহিদ রাসাম বলেন, কোরআনটির প্রতি পাতার দৈর্ঘ্য ২ দশমিক ৬ মিটার মিটার ও প্রস্থ ২ মিটার। এমন মোট ৫৫০ পাতায় ৮০ হাজার শব্দ থাকবে। আয়াতের শব্দগুলো খোদাই করা হবে ধাতু দিয়ে, কাগজের বদলে থাকবে ক্যানভাস।

প্রথমে কাজটি একা শুরু করলেও পরবর্তীতে কাজে গতি আনতে আরও ২০০ তরুণ যোগ দেন। এই দলটিতে ক্যালিগ্রাফার, নকশাবিদ, চিত্রশিল্পী ও ভাস্করও রয়েছে। কাজ শেষ হলে কোরআনটি বিশেষ কোনো জাদুঘরে প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে শাহিদের। সেই লক্ষ্যে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তা চেয়েছেন এই শিল্পী।

আরও পড়ুন: শিক্ষার্থীবিরোধী নিয়মে ঠাসা ঢাবির প্রক্টরিয়াল বিধিমালা

এদিকে, এরই মধ্যে কোরআনের ‘সুরা আর রহমান’ অংশ মুদ্রণের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন শাহিদ রাসাম। তিনি বলেন, এটি এখন দুবাই এক্সপোর পাকিস্তান প্যাভিলিয়নে প্রদর্শন করা হচ্ছে।

 


সর্বশেষ সংবাদ