নারীশিক্ষা প্রশ্নে আলোচিত সাংবাদিক আফগানিস্তানে গিয়ে অন্তঃসত্ত্বা

সাংবাদিক বেলিস
সাংবাদিক বেলিস  © সংগৃহীত

নারী অধিকার প্রশ্নে যখন আন্তর্জাতিক চাপে জেরবার আফগানিস্তানের তালেবান শাসকগোষ্ঠী, তখন ভিন্ন এক বার্তা দিচ্ছেন অবিবাহিত অন্তঃসত্ত্বা এক কিউই সাংবাদিক। তিনি বলেন, ‘নির্মম স্ববিরোধী বিষয়’ হলো- একসময় নারীদের প্রতি আচরণের জন্য তিনি তালেবানকে যে প্রশ্ন করেছেন এবং আজ তাকে সেই একই প্রশ্ন করতে হচ্ছে নিজ সরকারকে।

নিউজিল্যান্ড হেরাল্ড-এ শনিবার (২৯ জানুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

‘যখন তালেবান তোমাকে- একজন অন্তঃসত্ত্বা, অবিবাহিত নারীকে নিরাপদ আশ্রয় দেয়, তখন তুমি বুঝতে পারো তুমি এক তালগোল পাকানো অবস্থায় রয়েছ’ যোগ করেন এই সাংবাদিক।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুযোগে অনেকেই ঘুরে বেড়াচ্ছে: স্বাস্থ্য অধিদপ্তর

গত বছর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সময় আলজাজিরার প্রতিবেদক হিসেবে কাজ করেছিলেন বেলিস। ওই সময় নারী ও কিশোরীদের সঙ্গে আচরণ নিয়ে তালেবান নেতাদের প্রশ্ন করে আন্তর্জাতিক মনযোগ আকর্ষণ করেন তিনি।

নিউজিল্যান্ডের কভিড-১৯ রেসপন্স মন্ত্রী ক্রিস হিপকিন্স হেরাল্ডকে জানান, বেলিসের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কি-না কর্মকর্তাদের তা খতিয়ে দেখতে বলেছে তার দপ্তর, যেখানে ‘শুরুতেই মনে হয়েছে আরও ব্যাখ্যার প্রয়োজন রয়েছে’।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মহামারী চলাকালে ভাইরাসের সংক্রমণ ন্যূনতম পর্যায়ে রাখতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড। দেশটির ৫০ লাখ মানুষের মধ্যে করোনায় মাত্র ৫২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: সাড়ে ৩ লাখ শিক্ষক-কর্মচারীর বেতন নিয়ে অনিশ্চয়তা

কিন্তু নাগরিকদের দেশে ফিরলে সামরিক বাহিনী পরিচালিত কোয়ারেন্টাইন হোটেলে ১০ দিন আইসোলেশনে থাকার বাধ্যবাধকতা রয়েছে। এতে দেশে ফিরতে হাজার হাজার মানুষ অপেক্ষমাণ থাকায় জট সৃষ্টি হয়েছে।

বেলিস জানান, তিনি সেপ্টেম্বরে কাতার ফিরে আসেন এবং বুঝতে পারেন তিনি তার সঙ্গী ফ্রিল্যান্স ফটোগ্রাফার জিম হুইলেব্রোকের সন্তানের মা হতে যাচ্ছেন। জিম নিউইয়র্ক টাইমসের কন্ট্রিবিউটর।

নিজের গর্ভধারণকে ‘অলৌকিক’ আখ্যা দিয়েছেন এই সাংবাদিক। কারণ, এর আগে চিকিৎসক তাকে বলেছিলেন, তিনি মা হতে পারবেন না। মে মাসে কন্যাসন্তান জন্ম দিতে যাচ্ছেন বেলিস।

তিনি জানান, গত নভেম্বরে আলজাজিরা থেকে পদত্যাগ করার পর এই দম্পতি জিমের নিজ দেশ বেলজিয়ামে চলে যান। কিন্তু সেখানে বেলিসের দীর্ঘদিন অবস্থানের সুযোগ নেই, কারণ তিনি দেশটির নাগরিক নন। অন্য একমাত্র যে দেশটির তাদের দুজনের ভিসা আছে, সেটা হলো আফগানিস্তান।

বেলিস বলেন, তিনি সিনিয়র তালেবান নেতাদের সঙ্গে কথা বলেন, যারা তাকে বলেছেন- যদি তিনি আফগানিস্তানে ফেরেন, সেখানে ভালো থাকবেন।

তারা তাকে বলেছেন, ‘কেবল লোকজনকে বলবেন আপনি বিবাহিত। যদি অস্বস্তিকর কোনো কিছু হয়, আমাদের ডাকবেন। দুশ্চিন্তার কিছু নেই।’

বেলিস আরও বলেন, আফগানিস্তানে নিউজিল্যান্ড কর্তৃপক্ষের কাছে তিনি ৫৯টি নথি পাঠিয়েছেন, কিন্তু তারা তার জরুরিভিত্তিতে দেশে ফেরার আবেদন নাকচ করে দিয়েছে।


সর্বশেষ সংবাদ