শুধু মুসলিম হওয়ায় আক্রমণের শিকারে পরিণত হয়েছি

হুমা আবেদিন
হুমা আবেদিন  © সংগৃহীত

‘২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় শুধু মুসলিম হওয়ার কারণে আমাকে আক্রমণ করা হয়েছিল’ বলে জানিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের প্রধান নির্বাচনী কৌশলী হুমা আবেদিন। যুক্তরাষ্ট্রে মুসলিমদের কিভাবে রাজনীতিক ভীতশঙ্কিত করে রাখে এ বিষয়ে এক সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

অনলাইন আরব নিউজকে দেয়া এক দীর্ঘ সাক্ষাতকারে তিনি নানা প্রসঙ্গ নিয়ে আলোচনা করেছেন। তাতে বিশেষভাবে উঠে এসেছে মুসলিমদের প্রসঙ্গটি।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প। তার কাছে অবিশ্বাস্যভাবে হেরে যান হিলারি ক্লিনটন। সেই নির্বাচনে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা টিমের প্রধান ছিলেন হুমা আবেদিন।

সাক্ষাতকারে তিনি বলেছেন, তিনি ও তার পরিবার মুসলিম রীতি চর্চা করেন। এ জন্য ঠুনকো প্রমাণের ভিত্তিতে ২০১২ সালে তার বিরুদ্ধে তদন্তের আহ্বান জানিয়েছিলেন একজন রিপাবলিকান কংগ্রেসম্যান।

আরও পড়ুন: টিকা নিতে গিয়ে প্রাণ গেল স্কুলছাত্রের

হুমা আবেদিন আরও বলেন, ‘আমার বিশ্বাস ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় আমার ধর্মবিশ্বাসকে আতঙ্কের কারণ (বোগিম্যান) বানানো হয়েছিল।’

গত বছর শেষের দিকে প্রকাশিত হয় তার স্মৃতিকথা ‘বোথ/অ্যান্ড: এ লাইফ ইন ম্যানি ওয়ার্ল্ডস’। এতে তিনি মার্কিন রাজনৈতিক ব্যবস্থায় মুসলিমদের বিরোধী মার্কিন কুসংস্কারের একটি আকর্ষণীয় অংশ তুলে ধরেছেন।

বইটিতে তিনি লিখেন, আমার পরিবার ২০১২ সালে যে অভিযোগ মোকাবিলা করেছে সে বিষয়ে বিস্তারিত জানানোর জন্য এ বই লিখেছি। ওই সময় আমি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করতাম। আমার পিতামাতা মুসলিম এবং আমি একজন মুসলিম। শুধু এ কারণে আমাকে আক্রমণ করা হয়েছে।

কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যালোচনা বা রিভিউয়ের পর দ্রুততার সঙ্গে ওই অভিযোগ খারিজ করে দেয়। তাই আবেদিন বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক জীবনের মান অবনতি হচ্ছে, এটা তারই একটি ব্যাপক চিত্র। তিনি প্রশ্ন রাখেন, আমরা কি যুক্তরাষ্ট্রে কোনো বিভক্তি দেখতে পাই? অবশ্যই, আমরা সবাই তা দেখতে পাই।

আরও পড়ুন: পদত্যাগ চেয়ে ঢাবির ঘৃণা স্তম্ভে অধ্যাপক ফরিদের কুশপুত্তলিকা

হিলারি ক্লিনটন পরাজিত হওয়ার কারণ তুলে ধরে হুমা আবেদিন বলেন, ‘হিলারি ক্লিনটন একজন শক্তিধর, স্মার্ট, উচ্চাকাঙ্খী নারী। আমার মতে যুক্তরাষ্ট্র এখনও শক্তিধর নারীদের ভয় পায়। এসব কারণে তাকে পরাজিত করা হয়েছে।’

প্রসঙ্গত, হুমা আবেদিনের জন্ম যুক্তরাষ্ট্রে। তিনি শিশু থাকা অবস্থায় তার পিতামাতা নিজেদের দেশ সৌদি আরবে ফিরে আসেন। সেখানেই বড় হন হুমা আবেদিন। তারপর উচ্চ শিক্ষার জন্য তিনি পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। তবে ঘন ঘন সৌদি আরব সফরে আসেন ছেলে জর্ডানকে নিয়ে।


সর্বশেষ সংবাদ