স্কুলে শুক্রবারের ছুটি বাতিল করলো মুসলিমপ্রধান লাক্ষাদ্বীপ

লাক্ষাদ্বীপের স্কুল
লাক্ষাদ্বীপের স্কুল  © সংগৃহীত

ভারতের মুসলিমপ্রধান অঞ্চল লাক্ষাদ্বীপ স্কুলগুলোতে শুক্রবারের সাপ্তাহিক ছুটি বাতিল করেছে। রবিবারকে সাপ্তাহিক ছুটির দিন ঘোষণা করে নতুন ক্যালেন্ডার বানিয়েছে দ্বীপটির শিক্ষা বিভাগ। জুমার নামাজের কারণে মুসলমানরা শুক্রবারকে বিশেষ দিন মনে করে। 

আরব সাগরের বুকে ৩৬টি কোরাল দ্বীপ নিয়ে গঠিত এই লাক্ষাদ্বীপ। ভারতের কেন্দ্রীয় সরকারের নিযুক্ত একজন প্রশাসকই এখানে সরকারের দৈনন্দিন কাজকর্মের তদারকি করে থাকেন। বর্তমানে সেখানে প্রশাসকের দায়িত্বে রয়েছেন সাবেক বিজেপি নেতা প্রফুল খোডা প্যাটেল।

আরও পড়ুন- গুচ্ছভর্তি প্রক্রিয়ায় ধীরগতি নিয়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা

ছুটি বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে স্থানীয় সংসদ সদস্য মোহম্মদ ফইজল। তিনি বলেন, ছয় দশক আগে যখন সার্বিক শিক্ষাকে এগিয়ে নিতে এখানে স্কুল খোলা হয়েছিল, তখন থেকে সাপ্তাহিক ছুটি শুক্রবার আর শনিবার অর্ধদিবস খোলা থাকে। তবে নতুন এই সিদ্ধান্ত নেওয়ার আগে স্কুলসংশ্লিষ্ট বা জেলা পঞ্চায়েত বা স্থানীয় সাংসদের সঙ্গে কোনো আলোচনাই করা হয়নি। এটা প্রশাসনের একতরফা সিদ্ধান্ত।

এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন লাক্ষাদ্বীপ জেলা পঞ্চায়েতের সহ-সভাপতি ও কাউন্সিলর পি পি আব্বাস। তিনি লাক্ষাদ্বীপের প্রশাসক সাবেক বিজেপি নেতা প্রফুল খোডাকে চিঠিও দিয়েছেন। 

চিঠিতে তিনি লিখেন, জাতিগতভাবে লাক্ষাদ্বীপের মানুষ মুসলিম আর তাদের বিশ্বাস অনুযায়ী শুক্রবার হলো পবিত্র দিন এবং জুমার নামাজ অবশ্যই পড়তে হবে। বিষয়টি নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- আগামী ১ ও ২ জানুয়ারির মধ্যে ভর্তি শুরু: গুচ্ছ কমিটি

শিক্ষার্থীদের উপস্থিতি ধরে রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান লাক্ষাদ্বীপের সরকার।

উল্লেখ্য, প্রফুল্ল খোডা মুসলিম প্রধান এই অঞ্চলের প্রশাসক হিসেবে নিয়োগ পাওয়ার পর বেশ কিছু সিদ্ধান্ত নেন। যেগুলো মুসলমানদের স্বার্থে আঘাত লাগে। তার নেয়া সিদ্ধান্তগুলোর মধ্যে অন্যতম- অ্যালকোহলের বৈধতা দেয়া, গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করা, ব্যক্তি মালকিানাধীন জমি অধিগ্রহণ, স্কুলে মিল ডেতে নিরামিষ খাওয়ানো।


সর্বশেষ সংবাদ