বেশি বেশি বই পড়তে হবে: ইলন মাস্ক

ইলন মাস্ক
ইলন মাস্ক  © ফাইল ছবি

নেতা হওয়ার চেয়ে শিক্ষার্থীদের বেশি বেশি বই পড়ার আহ্বান জানিয়েছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষক লেক্স ফ্রিডম্যানকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।

ইলন মাস্কের বলেন, বেশি বেশি বই পড়তে হবে আর নেতা হওয়ার প্রবণতা থেকে দূরে থেকে মানুষের সাহায্যে কাজ করতে হবে। মানুষের কাজে লাগে, এমন কিছু করার চেষ্টা করতে হবে। তাহলে জীবনে বড় হওয়া যাবে।

আরও পড়ুন: বই লিখছেন ইলন মাস্ক

তিনি বলেন, মানুষের কাজে লাগবে এমন কিছু করাটা অবশ্য খুব কঠিন। পৃথিবীর যা কিছু ভোগ করা হয়, তার চেয়েও বেশি অবদান রাখতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন সফল এই প্রযুক্তি উদ্যোক্তা।

তিনি শিক্ষার্থীদের বেশি বই পড়তে ও তাদের সাধারণ জ্ঞানের বিকাশ ঘটানোর পরামর্শ দিয়েছেন, যাতে বিশ্বজুড়ে কী ঘটছে, তা জানতে পারেন তাঁরা।

আরও পড়ুন: নিজের অর্ধেক অর্থে পৃথিবীর সমস্যা সমাধান করতে চান শীর্ষ ধনী

মাস্ক আরও উল্লেখ করেন, ‘আপনি গোটা বিশ্বের বিভিন্ন ধরনের মানুষের সঙ্গে যত বেশি কথা বলবেন ও মেলামেশা করবেন, তত বেশি আপনার মন মুক্ত হবে।’

একজন সফল উদ্যোক্তা হতে বিশ্বের শীর্ষ ধনীর পরামর্শ, সমাজের বিভিন্ন স্তরের, বিভিন্ন শিল্প, পেশা, বিশেষভাবে দক্ষ মানুষদের সঙ্গে কথা বলুন।

আরও পড়ুন: বেশি বেশি বই পড়ি, জ্ঞানের পরিধি বৃদ্ধি করি

ইলন রিভ মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী ও প্রযুক্তি খাতে উদ্যোক্তা। তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান, দি বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা।


সর্বশেষ সংবাদ