ওমিক্রনের জন্য সবচেয়ে ভয়াবহ পরিস্থিতিতে পড়তে পারি: বিল গেটস

বিল গেটস
বিল গেটস  © ফাইল ছবি

বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে আমরা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের এক পোস্টে এই উদ্বেগ প্রকাশ করেন তিনি। বিল গেটস তাঁর টুইটে জানিয়েছেন, অমিক্রন বিস্তারের প্রেক্ষাপটে তিনি তাঁর বেশির ভাগ ছুটির পরিকল্পনা বাতিল করেছেন।

বিল গেটস বলেন, ‘ইতিহাসের যেকোনো ভাইরাসের চেয়ে অমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি শিগগির বিশ্বের প্রতিটি দেশে ছড়াবে।’

তিনি বলেন, অমিক্রন মানুষকে কতটা অসুস্থ করে তোলে, সেটা বড় অজানা বিষয়। যদি অমিক্রনের কারণে অসুস্থতার মাত্রা ডেলটার অর্ধেক পরিমাণও গুরুতর হয়, তবে তা হবে এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে খারাপ ঢেউ। কারণ, অমিক্রন খুবই সংক্রামক।

বিল গেটসের কাছ থেকে এমন এক সময় এই সতর্কবার্তা এল, যখন যুক্তরাষ্ট্রে অমিক্রন আধিপত্যশীল ধরন হয়ে উঠেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে অমিক্রনের সংক্রমণ ৩ থেকে বেড়ে ৭৩ শতাংশ হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, শেষ হওয়া সপ্তাহে দেশটিতে নতুন শনাক্ত করোনা রোগীদের মধ্যে ৭৩ দশমিক ২ শতাংশই অমিক্রন ধরনে সংক্রমিত।

বর্তমান সময়ে করোনা-সংক্রান্ত সতর্কতা অনুসরণ করা কতটা জরুরি, তার ওপর গুরুত্বারোপ করেন বিল গেটস। মাস্ক পরা, বাইরে বড় জমায়েত এড়িয়ে যাওয়া ও টিকা নেওয়ার ওপর জোর দেন তিনি।

বিল গেটস একটি ইতিবাচক মন্তব্য দিয়ে তাঁর সচেতনতামূলক টুইট শেষ করেছেন। তিনি বলেন, ‘একদিন মহামারি শেষ হবে। আমরা যত ভালোভাবে একে অপরের প্রতি যত্নশীল হব, তত তাড়াতাড়ি সেই সময় আসবে।’


সর্বশেষ সংবাদ