কোটা আন্দোলনে সংঘর্ষ ও মৃত্যুর ঘটনা উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক  © ইন্টারনেট

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা ও মৃত্যুর ঘটনা ঘটনাপ্রবাহের বিষয়ে জাতিসংঘ অবগত রয়েছে। হামলা থেকে বিক্ষোভকারীদের রক্ষা করতে সরকারের প্রতি আহবান জানিয়েছে সংস্থাটি। চলমান ঘটনাপ্রবাহ জাতিসংঘ উদ্বেগের সাথে পর্যবেক্ষণ করছে। 

মঙ্গলবার (১৬ জুলাই) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য জানান। জাতিসংঘ বলেছে, শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকার মানুষের আছে এবং সে অধিকার সরকারকে রক্ষা করতে হবে। 

মুখপাত্র বলেন, আমরা পরিস্থিতি সম্পর্কে ভালোভাবে অবগত আছি। এটি ঘনিষ্ঠভাবে এবং উদ্বেগের সঙ্গে নজর রাখছি। শান্তিপূর্ণভাবে সবকিছু প্রদর্শন করতে পারা মৌলিক মানবাধিকার এবং সরকারের উচিত সে অধিকার রক্ষা করা।

আরো পড়ুন: অনির্দিষ্টকালের জন্য বন্ধ হচ্ছে ঢাবি, সন্ধ্যার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

তিনি আরো বলেন, বাংলাদেশ হোক বা বিশ্বের যেকোনো স্থানে জনগণের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ বিক্ষোভ করার অধিকার আছে। হুমকি বা সহিংসতা থেকে বিক্ষোভকারীদের সুরক্ষিত রাখতে সরকারের প্রতি আহবান জানাই। যুব শ্রেণি, শিশু এবং বিকলাঙ্গদেরসহ সবার শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার মৌলিক মানবিক অধিকার থাকা উচিত বলে মন্তব্য করেন তিনি।


সর্বশেষ সংবাদ