কোটা আন্দোলনে একাত্মতা অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের

অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন
অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশ, ছাত্রলীগ এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের দফায় দফায় হামলার ঘটনায় শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বিবৃতি দিয়েছে অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (আইসা)। বুধবার (১৭ জুলাই) ভারতের সংগঠনটির জাতীয় সভাপতি নিলাশিস বোস এবং সাধারণ সম্পাদক প্রসেনজিৎ কুমারের যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সম্পূর্ণ বন্ধের দাবিতে যখন হাজার হাজার শিক্ষার্থী তাদের বিশ্ববিদ্যালয়ে এবং রাস্তায় নেমে আসে, তখন তাদেরকে দমনের লক্ষ্যে পুলিশ, ছাত্রলীগ এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ রড, লাঠি ও ঢিল নিয়ে দফায় দফায় হামলা চালিয়েছে। 

বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীরা বিশেষভাবে সরকারি চাকুরিতে মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য বরাদ্দকৃত ৩০ শতাংশ কোটাকে যোগ্যতার বিপরীতে বৈষম্য উল্লেখ করে প্রতিবাদ জানায়। যেখানে একইসাথে নারী, আদিবাসী সম্প্রদায়, প্রতিবন্ধী ব্যক্তি এবং অন্যান্য কোটা ব্যবস্থার প্রচলন রয়েছে৷

বিবৃতিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের দাবির বিপরীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঔদ্ধত্যের সাথে কোটার বিরোধিতাকারীদের ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীকে সহযোগিতা কারী 'রাজাকার' হিসাবে আখ্যা দিয়েছেন, যেটি শিক্ষার্থীদের আরও ব্যাপক ক্ষোভের কারণ হয়ে দাঁড়ায়।

কোটায় সরকারি চাকরির সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে সরকারি চাকরিতে কোটার প্রচলনের বিরুদ্ধে ২০১৮ সালেও শিক্ষার্থীরা প্রতিবাদ জানায়। সম্প্রতি কোটা পদ্ধতির পুনর্বহাল করে হাইকোর্টের রায় সরকারি চাকরিকে অনিরাপদ এবং মর্যাদাপূর্ণ করতে ব্যর্থ হওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের বিক্ষোভের সূত্রপাত ঘটায়।  

বিবৃতিতে শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বলা হয়, সরকারি চাকরিকে বৈষম্যমূলক কোটা প্রথা বাতিলের দাবি আদায়ে যে সকল প্রতিবাদী শিক্ষার্থী ও যুবকেরা নির্যাতিত এবং গ্রেপ্তার হচ্ছে বিশেষ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ছাত্রনেতাদের সাথে অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন নিরঙ্কুশ একাত্মতা প্রকাশ করছে।

 

সর্বশেষ সংবাদ