তাইওয়ান-জাপানের পর এবার ভূমিকম্পে কাঁপল ভারত

তাইওয়ান-জাপানের পর এবার ভূমিকম্পে কাঁপল ভারত
তাইওয়ান-জাপানের পর এবার ভূমিকম্পে কাঁপল ভারত  © সংগৃহীত

তাইওয়ান ও জাপানের পর এবার ভূমিকম্প আঘাত হেনেছে ভারতের হিমাচল প্রদেশের চাম্বা শহরে। বৃহস্পতিবার (০৪ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯টা ৩৪ মিনিটে এ অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালী এই কম্পনের আঘাতে মানালি শহরেও ভূকম্পন অনুভূত হয়। খবর হিন্দুস্তান টাইমসের।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, শক্তিশালী এই ভূমিকম্পের জেরে চণ্ডীগড় এবং পাঞ্জাব ও হরিয়ানার কিছু অংশসহ উত্তর ভারত জুড়ে কম্পন অনুভূত হয়েছে।

তবে ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। ভারতের জাতীয় ভূমিকম্প সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে। ভারতের জাতীয় ভূমিকম্প সেন্টার এ তথ্য জানিয়েছে।

এর আগে বুধবার (০৩ এপ্রিল) সকালে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠে তাইওয়ানের পূর্ব উপকূল। এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫। এ ঘটনায় অন্তত ৯ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়। ভূমিকম্পের পর তাইওয়ান, ফিলিপাইন ও জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়। তাইওয়ানে গত দুই যুগের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

এরপর বৃহস্পতিবার (০৪ এপ্রিল) তাইওয়ানের পর জাপানের উপকূলে আঘাত হানে ভূমিকম্প। এদিন স্থানীয় সময় দুপুর ১২টা ১৬ মিনিটে ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে দেশটির পূর্ব উপকূলীয় হনশু অঞ্চল।

 

সর্বশেষ সংবাদ