৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, ৩ দেশে সুনামি সতর্কতা

৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, ৩ দেশে সুনামি সতর্কতা
৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, ৩ দেশে সুনামি সতর্কতা  © সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ানের পূর্ব উপকূল। আজ বুধবার সকালে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। এ ঘটনায় অন্তত ৪ জন নিহতের খবর পাওয়া গেছে। ভূমিকম্পের পর তাইওয়ান, ফিলিপাইন ও জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানে গত দুই যুগের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। খবর আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের পূর্ব উপকূলে এদিন স্থানীয় সময় সকাল ৭টা ৫৮ মিনিটে ভূমিকম্প আঘাত হানে এবং রাজধানী তাইপের পাশাপাশি দক্ষিণ জাপান, পূর্ব চীন এবং ফিলিপাইনে অনুভূত হয়। জাপানিজ মেটিওরোলজিক্যাল এজেন্সি (জেএমএ) ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৭ বলে দাবি করেছে।

৯ দশমিক ৮ ফুট উচ্চতার ঢেউয়ের সতর্কবার্তা জারি করে জেএমএ বলেছে, ওকিনাওয়া দ্বীপ, মিয়াকোজিমা দ্বীপ এবং ইয়ায়েমা দ্বীপের আশেপাশের এলাকার বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে হবে। 

আবহাওয়া সংস্থা আরও বলেছে, সুনামির ঢেউ উপকূলের দিকে আসছে। যত তাড়াতাড়ি সম্ভব সকলে নিরাপদে সরে যান। ঢেউ বারবার আঘাত করতে পারে। পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত সকলকে নিরাপদে সরিয়ে নিন।

আরও পড়ুন: তুরস্কে নাইট ক্লাবে আগুন, নিহত ২৯

এদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি হয়েছে।

সামাজিক মাধ্যমে আসা ভিডিওতে দেখা যাচ্ছে দেশটির পাহাড়ি এলাকায় ভূমিকম্পের কারণে ভূমিধস হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনো জানা যায়নি। পাশাপাশি হতাহতের সংখ্যা কত হতে পারে তারও সঠিক কোনো ধারণা দিতে পারে নি কর্তৃপক্ষ। 

স্থানীয় গণমাধ্যমের ফুটেজে ধসে পড়া আবাসিক ভবনগুলোর ছবি দেখানো হচ্ছে এবং লোকজনকে ঘরবাড়ি ও স্কুল থেকে সরিয়ে নেয়া হচ্ছে। ভূমিকম্পের কারণে যানবাহন ধ্বংস হওয়া এবং দোকানগুলোর মধ্যে জিনিসপত্র ছুড়ে পড়ার চিত্র প্রচার করছে স্থানীয় টেলিভিশন টিভিবিএস।

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত আনে। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।


সর্বশেষ সংবাদ