প্রাথমিক নিয়োগে ফের জটিলতা, প্যানেলের পর কলকাতা হাইকোর্টে অভিযোগ

কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট  © ইন্টারনেট

প্রাথমিকে ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়া নিয়ে নতুন করে মামলা করতে চেয়ে কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন কয়েক জন চাকরিপ্রার্থী। সুপ্রিম কোর্টের নির্দেশে ২০২২ সালের নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১১ হাজার ৭৫৮টি শূন্যপদের মধ্যে ৯ হাজার ৫৩৩ শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের প্যানেল প্রকাশ করা হয়েছে।

সে সাড়ে ৯ হাজার পদে নিয়োগের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই মামলার অনুমতি চাওয়া হয়েছে। বৃহস্পতিবার সুমন্ত কোলেসহ ১০ জন চাকরিপ্রার্থী উচ্চ আদালতে আবেদন করেন। এর অনুমতি দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। শুক্রবার শুনানির সম্ভাবনা রয়েছে।

২০২২ সালের ২৯ সেপ্টেম্বর প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় ১১ হাজার ৭৫৮ পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয় পর্ষদ। এতে বলা হয়েছিল, বিএড এবং ডিএলএড— প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে পরে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, বিএড ডিগ্রিধারীরা সুযোগ পাবেন না।

সুমন্ত-সহ ১০ মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিমের দাবি, ২০২২ সালের নিয়োগের বিজ্ঞপ্তি জারির সময় জানানো হয়েছিল, ডিএলএডের পাশাপাশি বিএড ডিগ্রিধারীরাও ফর্ম ফিলআপ করতে পারবেন। সুমন্তসহ ১০ জন বিএড এবং ডিএলএড, উভয় ডিগ্রিই রয়েছে। কিন্তু তাঁদের বিএড-এ প্রাপ্ত নম্বর বেশি হওয়ায় সে নম্বর ব্যবহার করে ফর্ম ফিলআপ করেছিলেন। সে কারণেই প্যানেলে তাঁদের নাম নেই।

তিনি বলেন, তাঁদের কাছে ডিএলএডের ডিগ্রিও রয়েছে। তাই তাঁদের নামও প্যানেলে অন্তর্ভুক্ত করার আর্জি জানিয়ে বৃহস্পতিবার তাঁরা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন।

আরো পড়ুন: বেআইনি স্থাপনা বাঁচাতে বসালেন মোদি-যোগী আদিত্যনাথের মূর্তি

সম্প্রতি প্রাথমিকের ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নেয় সুপ্রিম কোর্ট। আদালত জানায়, নিয়োগ প্রক্রিয়া চালিয়ে নিতে পারবে রাজ্য। প্যানেল প্রকাশেও বাধা তুলে নেন বিচারপতি হিমা কোহলি, বিচারপতি আসানুদ্দিন আমানুল্লাহ্‌র বেঞ্চ। জানানো হয়, প্রাথমিকে ১১ হাজার ৭৫৮ শূন্যপদে নিয়োগ করা যাবে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সম্প্রতি ২০২২ সালের নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ।

১১ হাজার ৭৫৮ শূন্যপদের মধ্যে ৯ হাজার ৫৩৩ পদে নিয়োগের জন্য প্যানেল প্রকাশ করা হয়েছে। শিগগিরই তাঁদের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হবে। এর মধ্যেই নতুন করে মামলা হলো কলকাতা হাই কোর্টে।


সর্বশেষ সংবাদ