সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় ইরানের শীর্ষ উপদেষ্টা নিহত

সাইয়েদ রাজি মুসাভি
সাইয়েদ রাজি মুসাভি  © সংগৃহীত

সিরিয়ায় ইসরায়েলের বিমান হামলায় ইরানের শীর্ষ সামরিক উপদেষ্টা নিহত হয়েছেন। সাইয়েদ রাজি মুসাভি সিরিয়া ও ইরানের মধ্যে সামরিক জোট সমন্বয়ের দায়িত্বে ছিলেন। সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে ইসরায়েলি বিমান হামলায় সোমবার (২৫ ডিসেম্বর) ইরানের বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) এই উপদেষ্টা নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

ইরানের বার্তা সংস্থা IRNA এক প্রতিবেদনে বলা জানায়, “মুসাভি দামেস্কের উপকণ্ঠে জেইনাবিয়া জেলায় ইহুদিবাদী শাসকদের আক্রমণের সময় নিহত হন”।

ইরানের বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে হত্যার প্রতিবাদ জানিয়ে বলেন, “দখলকারী এবং বর্বর ইহুদিবাদী শাসক এই অপরাধের জন্য মূল্য দিতে হবে”।

আল জাজিরার সংবাদদাতা আলি হাসেম দক্ষিণ লেবানন থেকে জানায়, মৌসাভি সিরিয়া এবং লেবাননের প্রাচীনতম আইআরজিসি কমান্ডারদের একজন, তিনি আশির দশক থেকে এই এলাকায় কাজ করছেন।

তিনি আরও বলেন,  আমাদের সূত্র অনুসারে, মুসাভি এর আগেও ইসরায়েলের বেশ কয়েকটি হত্যা প্রচেষ্টার লক্ষ্যবস্তু ছিল।এবার তারা তাকে হত্যা চেষ্টায় সফল হয়েছে। ইসরায়েলিরা তাকে ইরান থেকে সিরিয়া, ইরাক থেকে সিরিয়া এবং লেবাননে হিজবুল্লাহর সাথে অস্ত্র চোরাচালানের নেটওয়ার্কের একজন সহায়ক ব্যক্তিত্ব হিসেবে অভিযুক্ত করেন।

বার্তা সংস্থা IRNA আরও জানায়, মুসাভির সহযাত্রীদের মধ্যে ছিলেন কাসেম সোলেইমানি যিনি IRGC এর এলিট কুদস ফোর্সের প্রধান ছিলেন। ২০২০ সালে তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র একটি ড্রোন হামলা চালিয়ে ইরাকে হত্যা করে। [সূত্র: আল-জাজিরা]


সর্বশেষ সংবাদ