ভারতের অনেক কলেজ দিচ্ছে বিদেশি সনদ, অবৈধ বলল ইউজিসি

ভারতের অনেক কলেজে ভুয়া বিদেশি ডিগ্রি দেওয়া হচ্ছে
ভারতের অনেক কলেজে ভুয়া বিদেশি ডিগ্রি দেওয়া হচ্ছে  © হিন্দুস্তান টাইমস

ভারতের মহারাষ্ট্রের কারজাতের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে শত শত শিক্ষার্থী ভর্তি হচ্ছে উচ্চশিক্ষার জন্য। তবে যে সে উচ্চশিক্ষা নয়। পড়লে‌ একবারে বিদেশি ডিগ্রি পাওয়া যাবে। ব্রিটেনে পড়লে যে ডিগ্রি পান শিক্ষার্থীরা, এখানেও সেটাই দেওয়া হয়। কিন্তু পড়াশোনা কি বিদেশি মানের? বা যে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি দেওয়া হচ্ছে, তার সঙ্গে কোনও চুক্তিও নেই।

বেঙ্গালুরুর এক কলেজেও একই প্রতিশ্রুতি। চান্স পাওয়া খুব কঠিন নয়। তবে পড়তে গেলে খরচা আছে। বিদেশি ডিগ্রি কৎ আর এত সস্তা! কিন্তু বিদেশের ডিগ্রি কীভাবে পাওয়া যায় কলেজে? বিদেশি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এসে পড়ান? কোনও বিদেশি কলেজ বা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি নেই। আদতে পুরোটাই ভুয়া।

সম্প্রতি প্রকাশ্যে আসে এমন কিছু শিক্ষাপ্রতিষ্ঠানের কথা। সারা দেশ জুড়ে এমন বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান গজিয়ে উঠেছে। যারা বিদেশি ডিগ্রি দিচ্ছে। শিক্ষার্থীও ভিড় করছে সেখানে। ইউজিসির খাতায় এ প্রতিষ্ঠানগুলোর কি বৈধতা রয়েছে? এ নিয়ে নোটিশ‌ জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসি জানিয়েছে, বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তির কথা অনেক প্রতিষ্ঠান ওয়েবসাইটে উল্লেখ করেছে। ইউজিসিকে না জানিয়ে এ ধরনের কাজ হয়েছে‌। ইউজিসি এ প্রতিষ্ঠানগুলিকে কোনও স্বীকৃতি দেয়নি। তাই এ প্রতিষ্ঠানগুলি থেকে প্রাপ্ত ডিগ্রির বৈধতা নেই। জারি করা নোটিশে সাবধান করা হয়েছে শিক্ষার্থীদের।  

দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, কারজাতের প্রতিষ্ঠানের এক পড়ুয়া জানান, ভর্তির সময় তাঁদের মিথ্যে কথা বলা হয়েছিল। পরে ইউপিএসসি পরীক্ষা দিতে গিয়ে তারা জানতে পারেন, কলেজের কোনও বৈধতা নেই। ফলে তার ডিগ্রিরও কোনও বৈধতা নেই। লাখ লাখ টাকা ও তিন বছর খরচের পর ই তথ্য জানতে পেরে স্বাভাবিকভাবেই তারা অন্ধকারে।

ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তার মাঝেই কিছু শিক্ষার্থী এর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। আদালতে এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। খবর: হিন্দুস্তান টাইমস।


সর্বশেষ সংবাদ