ফিলিস্তিনি শিশুদের ‘ব্যঙ্গ’ করলো হোয়াটসঅ্যাপ

ফিলিস্তিনি শিশুদের ‘ব্যঙ্গ’ চিত্র
ফিলিস্তিনি শিশুদের ‘ব্যঙ্গ’ চিত্র   © সংগৃহীত

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) একটি ফিচার চালু করেছে। এ ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিজেদের পছন্দমতো যে কোনো স্টিকার বানিয়ে তা অন্যের সঙ্গে শেয়ার করতে পারবেন। এখানেই ফিলিস্তিনি শিশুদের নিয়ে ‘ব্যঙ্গ’ করে স্টিকার বানিয়েছে হোয়াটসঅ্যাপ।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান শুক্রবার (৩ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, হোয়াটসঅ্যাপের নতুন এআই ফিচারে ‘প্যালেস্টাইন মুসলিম বয়’, ‘প্যালেস্টাইন’ বা ‘প্যালেস্টিনিয়ান’ লিখে সার্চ করলে বন্দুকসহ ফিলিস্তিনি শিশু, মুখ বাঁকা করা কিংবা হামাসের পোশাক পরিহিত স্টিকার আসছে। আর ‘মুসলিম প্যালেস্টাইন’ সার্চ করলে হিজাব পরা একজন নারীকে বিভিন্ন ভঙ্গিতে দেখা যাচ্ছে।

গার্ডিয়ান বলছে, হোয়াটসঅ্যাপে স্টিকার তৈরির জন্য সার্চের ফল সব সময় একই রকম না আসলেও, ফিলিস্তিন সংক্রান্ত কিছু লিখলেই সেখানে ‘বন্দুকের বিভিন্ন স্টিকারের ছবি’ আসছে। যদিও ফিচারটি এখনও সব অঞ্চলে উন্মুক্ত হয়নি বলেও গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে।

আরও পড়ুন: ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি যে কোনো সময়

অন্যদিকে ‘প্যালেস্টাইন মুসলিম বয়’ এর বিপরীতে ‘জেউইশ বয় ইসরাইল’ লিখে সার্চ করলে ছেলেদের চারটি ছবি আসছে। যার মধ্যে দুটি স্টিকার খেলাধুলা সংক্রান্ত, অন্য দুটিও সাধারণ ছবি।  এমনকি ‘ইসরাইল আর্মি’ সার্চ করলে হাসিমুখ অথবা প্রার্থনাকারী সৈন্যদের স্টিকার আসছে। যদিও সেখানে কোনো বন্দুকের ছবি নেই। 

ফলে হোয়াটঅ্যাপের নতুন এই ফিচার নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। ব্যবহারকারীরা বলছেন, গাজায় ইসরাইলি বোমাবর্ষণ অব্যাহত থাকার পরও মেটা পক্ষপাতমূলক আচরণ করছে।

এছাড়াও সম্প্রতি মেটার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রশংসা বা তাদের প্রতি সমর্থন জানিয়ে অনেক ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পোস্ট তারা সরিয়ে দিয়েছে। আর এখন হোয়াটসঅ্যাপে চালু হওয়া নতুন ফিচারটিতে ফিলিস্তিনের শিশুদের নিয়ে ‘ব্যঙ্গ’ করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ