ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করল বাহরাইন, বাণিজ্য স্থগিত

ইসরায়েল ও বাহরাইনের পতাকা
ইসরায়েল ও বাহরাইনের পতাকা  © সংগৃহীত

গাজায় বিমান এবং স্থল হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল সেনা বাহিনী। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গাজায় দখলদার ইসরায়েলি সেনাদের নির্বিচার হামলার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে বাহরাইন। এছাড়া ইসরায়েলে থাকা রাষ্ট্রদূতকে ফিরে আসার নির্দেশও দিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বাহরাইনের সংসদের নিম্নকক্ষ রাষ্ট্রদূতকে ফিরে আসার নির্দেশ দেয়। এই নিম্নকক্ষই ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থ্যতায় ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল চারটি দেশ। এরমধ্যে অন্যতম ছিল বাহরাইন।

বাহরাইনের সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের দেশে নিযুক্ত ইসরায়েলের দূতও বাহরাইন ছেড়েছেন এবং ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর— আব্রাহাম চুক্তির মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করা চারটি দেশের মধ্যে প্রথম দেশ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে বাহরাইন।

আরব বিশ্বের দেশগুলোর সঙ্গে উত্তেজনা নিরসনে আব্রাহাম চুক্তিকে ব্রেকথ্রু হিসেবে দেখা হয়েছিল। তবে এ চুক্তির তেমন কার্যকারিতা বাস্তবে পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ