নায়িকা নুসরাতের বিরুদ্ধে ২৪ কোটি টাকা দুর্নীতির অভিযোগ

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ও তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহান
ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ও তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহান  © আনন্দবাজার

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী ও তৃণমূল সংসদ সদস্য নুসরাত জাহানের বিরুদ্ধে প্রায় ২৪ কোটি টাকা প্রতারণার অভিযোগে ইডির দ্বারস্থ হয়েছেন বিজেপি নেতা শঙ্কুদেব পণ্ডা। সোমবার সন্ধ্যায় কয়েক জন বয়স্ক নাগরিককে নিয়ে ইডির কাছে যান তিনি। তাঁর অভিযোগ, কয়েক জনের কাছ থেকে ফ্ল্যাট দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টাকা নিয়েছিল নুসরাতের সংস্থা। তবে ফ্ল্যাট মেলেনি।

শঙ্কুদেব ইডির কাছে নথিপত্র জমা দিয়েছেন। এ প্রসঙ্গে নুসরাত জানান, এখন এ বিষয়ে তিনি কিছু বলতে চান না। তার আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে যথাসময়ে এই অভিযোগের উত্তর দেবেন।

শঙ্কুদেব ইডিকে জানিয়েছেন, একটি সংস্থার যৌথ পরিচালক নুসরাত। ২০১৪ সালে ৪২৯ জনের কাছ থেকে টাকা নিয়েছিল। ৫ লাখ ৫৫ হাজার টাকা করে নেওয়া হয়েছিল। পরিবর্তে প্রতিশ্রুতি ছিল, রাজারহাটে হিডকোর দফতরের কাছে প্রত্যেককে ৩ বিএইচকে ফ্ল্যাট দেওয়া হবে। তিন বছরের মধ্যে ফ্ল্যাট দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে ২০২৩ সালেও কোনও ফ্ল্যাট মেলেনি।

শঙ্কুদেবের সঙ্গে যাওয়ার ব্যক্তিরা জানিয়েছেন, নুসরাতের সঙ্গে সংস্থার যৌথ পরিচালক রাকেশ সিং নামের এক ব্যক্তি। ফ্ল্যাট পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি তিনিই দিয়েছিলেন। প্রতারিতেরা গড়িয়াহাট থানায় এফআইআর দায়ের করেছেন।

শঙ্কুদেব বলেন, নুসরাত একটি কোম্পানি তৈরি করে অবসরপ্রাপ্ত বয়স্ক লোকজনের কাছ থেকে ৫ লাখ ৫৫ হাজার টাকা করে নিয়েছিলেন। কোটি কোটি টাকার দুর্নীতি করেছেন। ফ্ল্যাট দেননি, উল্টে সে টাকা দিয়ে নিজেরা পাম অ্যাভিনিউতে ফ্ল্যাট করেছেন। প্রতারিতেরা থানায় অভিযোগ জানাতে গেলে পুলিশ অভিযোগ নেয়নি। আদালতে যেতে হয়েছে। নুসরাতের বিরুদ্ধে সমন পাঠানো হয়েছিল। কিন্তু তিনি আদালতে যাননি।

ইডি নিষ্ক্রিয় থাকলে তাদের বিরুদ্ধেও মামলা করবেন বলে জানিয়েছেন বিজেপি নেতা। নুসরাতকে গ্রেফতারের দাবি জানিয়েছেন তিনি। শঙ্কুদেবের অভিযোগকে অবশ্য গুরুত্ব দিচ্ছে না তৃণমূল। রাজ্যসভার সংসদ সদস্য শান্তনু সেন বলেন, ‘ইডি কি আদৌ নিরপেক্ষ? সিবিআই বা ইডি বিজেপির শাখা সংগঠনে পরিণত হয়েছে। বিরোধী শাসিত রাজ্যগুলোয় তাদের ব্যবহার করা হচ্ছে। আনন্দবাজার


সর্বশেষ সংবাদ