বিরল অস্ত্রোপচারে সুস্থ শরীর থেকে করোটি বিচ্ছিন্ন হওয়া কিশোর

অস্ত্রোপচারে সুস্থ হওয়া ১২ বছরের কিশোর সুলেইমান হাসানে
অস্ত্রোপচারে সুস্থ হওয়া ১২ বছরের কিশোর সুলেইমান হাসানে  © আনন্দবাজার

দুর্ঘটনায় করোটির সঙ্গে মেরুদণ্ডের সংযোগকারী হাড় স্থানচ্যুত হয়েছিল ১২ বছরের সুলেইমান হাসানের। বিরল অস্ত্রোপচার করে তাকে সুস্থ করে তুলেছেন ইসরায়েলের চিকিৎসকেরা। এমনই খবর প্রকাশিত হয়েছে দেশটির সংবাদপত্র দ্য টাইমস অফ ইসরায়েলে। ছেলেকে ফিরে পেয়ে বাবা কৃতজ্ঞতা জানিয়েছেন চিকিৎসকদের।

ওয়েস্ট ব্যাঙ্কের বাসিন্দা সুলেইমান সাইকেল চালানোর সময় একটি গাড়ি দ্রুতগতিতে এসে ধাক্কা মারে। এতে তার ধড় ও করোটির সংযোগস্থল থেকে করোটি আলাদা হয়ে যায়। তড়িঘড়ি তাকে এয়ার লিফ্‌ট করে আনা হয় দক্ষিণ-পশ্চিম জেরুসালেমের এইন কেরেমের হাদাস্সা হাসপাতালের ট্রমা কেয়ার বিভাগে। শুরু হয় সাম্প্রতিককালে চিকিৎসাশাস্ত্রে জটিল ও বিরলতম অস্ত্রোপচার।

চিকিৎসকেরা মনে করছেন, এ অস্ত্রোপচারে সফল হওয়া অলৌকিক ঘটনার চেয়ে কম নয়। এ ধরনের ঘটনায় ৫০ শতাংশ সম্ভাবনা থাকে ব্যর্থ হওয়ার। এ ক্ষেত্রে ঘটেছে উল্টোটা।

চিকিৎসা পরিভাষায় এর নাম ‘বাইল্যাটেরাল অ্যাটলান্টো অক্সিপিটাল জয়েন্ট ডিসলোকেশন’। চলতি ভাষায় ‘অর্থোপেডিক ডিক্যাপিটেশন’ বলা হয়। ‘অক্সিপিটাল কনডাইল’ হলো মেরুদণ্ড ও মাথার খুলির সংযোগস্থলের হাড়।

হাসপাতাল থেকে জানানো হয়েছে, জটিল অস্ত্রোপচারের ঘটনাটি ঘটেছে গত মাসে। চিকিৎসকেরা তখনই তা প্রকাশ্যে জানাতে চাননি। এক মাস পর্যবেক্ষণে রাখার পর সুলেইমানকে সম্প্রতি ছেড়ে দেওয়া হয়েছে। তার পরই সাংবাদিকদের ঘটনাটি জানিয়েছেন।

সুলেইমানকে আরও কয়েক মাস পর্যবেক্ষণে রাখা হবে। ওহাদ জানিয়েছেন, অস্ত্রোপচারের পর সুলেইমানের স্নায়বিক কোনও সমস্যা নেই। কারও সাহায্য ছাড়াই হাঁটতে পারছে।

ছেলেকে ফিরে পেয়ে খুশি সুলেইমানের বাবা বলেন, আমি যত দিন বাঁচব, চিকিৎসকদের কৃতজ্ঞতা জানিয়ে যাব। 


সর্বশেষ সংবাদ