কোভিড ডেডিকেটেড হাসপাতালে হবে ডেঙ্গুর চিকিৎসা

ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড  হাসপাতাল
ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড  হাসপাতাল  © ফাইল ফটো

দেশে ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাওয়ায় মহাখালীর ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড  হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে পরিণত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

জনবল ও ডেঙ্গু চিকিৎসায় পর্যাপ্ত সরঞ্জামের ব্যবস্থা হলেই হাসপাতালটিকে পুরোপুরি ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হবে। ইতোমধ্যে ডেঙ্গু রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম শফিকুর রহমান।

এর আগে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, ডিএনসিসি কোভিড হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড করার সিদ্ধান্ত হয়েছে। গত সোমবার (১০ জুলাই) দেশে অব্যাহতভাবে ডেঙ্গু রোগী বাড়তে থাকায় ডিএনসিসি কোভিড হাসপাতালকে প্রয়োজনে এক হাজার শয্যার ডেঙ্গু ডেডিকেটেড করে দেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিগ্রেডিয়ার জেনারেল শফিকুর রহমান জানান, এই হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড করার সিদ্ধান্ত দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। সে অনুযায়ী আমরা প্রস্তুতি নেওয়া শুরু করেছি। আমরা ইতোমধ্যে রোগী ভর্তি শুরু করেছি। আজ সকাল ৮টা পর্যন্ত ২৭ জন রোগী ভর্তি হয়েছেন।

ডেঙ্গু চিকিৎসার জন্য ৪০০ বেড প্রস্তুত আছে জানিয়ে তিনি বলেন, ১ হাজার ৫৪ বেডের এই হাসপাতালের কিছু বেড আমরা করোনা রোগীর জন্য রেখে বাকিগুলো প্রস্তুত করছি। ৮০০ বেড পর্যন্ত আমরা বর্ধিত করতে পারবো পর্যায়ক্রমে। এই মুহূর্তে আমরা ৪০০ বেড প্রস্তুত রেখেছি। রোগী আসলে পর্যায়ক্রমে বাড়াতে থাকবো। আমাদের প্রয়োজনীয় জনবলের সাপোর্ট দেওয়া হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।


সর্বশেষ সংবাদ