যুক্তরাষ্ট্রে ৬ মাসে বন্দুক হামলায় মৃত্যুর রেকর্ড

বন্দুক হামলায় নিহত স্বজনকে স্মরণ করছেন এক নারী
বন্দুক হামলায় নিহত স্বজনকে স্মরণ করছেন এক নারী  © ফাইল ছবি

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৩৭৭ টি বন্দুক হামলা হয়েছে। এসব হামলায় নিহত হন ১৪০ জন। গত ছয় মাসে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে এসব হামলার ঘটনা ঘটে। যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ড বন্দুক হামলায় হত্যাকাণ্ড। মার্কিন সংবাদ সংস্থা এপি’র এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে কাতার-ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের শেষ ছয় মাসে অর্থ্যাৎ জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে এ ধরনের বন্দুক হামলায় ২৭ জন নিহত হয়েছিল। যা বর্তমান সময়ে ৫ গুন।

নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক জেমস অ্যালেন ফক্স চলতি বছরের পরিসংখ্যানে উদ্বেগ প্রকাশ করে বলেন, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা একটি দীর্ঘস্থায়ী সমস্যা। দিন যত যাচ্ছে এর তীব্র আরও ভয়বহ রূপ নিচ্ছে।

আরও পড়ুন: তদন্তের মুখে নিজ মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলেন বরিস

তিন আরও বলেন,কয়েক বছর আগেও বন্দুক হামলায় প্রতি বছর নিহতের সংখ্যা ছিল বড়জোর ৪০ জনের মধ্যে ছিল। কিন্তু গত বছর প্রথম ছয় মাসেই গণহত্যায় নিহতের সংখ্যা ২৪ জনের উপরে ছাড়িয়ে যায়। আর চলতি বছর আমরা যে পরিসংখ্যান দেখতে পাচ্ছি, তা রীতিমতো আতঙ্কজনক।

যুক্তরাষ্ট্রের প্রচলিত পরিভাষায় কোনো এক ব্যক্তির বন্দুক হামলায় যদি একই সময়ে কোনো নির্দিষ্ট স্থানে ৪ জন বা তার চেয়ে বেশিসংখ্যক মানুষ নিহত হন, সেক্ষেত্রে সেই হত্যাকাণ্ডকে নির্বিচার হত্যা (গণহত্যা) বলা হয়।

সংবাদ সংস্থা এপি নর্থইস্টার্ন ইউনিভার্সিটির সঙ্গে বিষয়টি নিয়ে কাজ করেছে। ২০০৬ সাল থেকে তারা এ ধরনের হত্যাকাণ্ডের খোঁজখবর রাখছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা ও যত্রতত্র তার ব্যবহার বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নির্বিহার হত্যাকাণ্ডের সংখ্যা। এমনকি চলতি বছরের ৪ জুলাই দেশটির স্বাধীনতা দিবসেও রাজধানী ওয়াশিংটনসহ বিভিন্ন শহরে বেশ কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে।


সর্বশেষ সংবাদ