পরীক্ষায় ফেল কারায় ভারতে আবারও ৮ শিক্ষার্থীর আত্মহত্যা

ক্লাসরুম
ক্লাসরুম  © প্রতীকী ছবি

পরীক্ষায় ফেল করায় আবারও আত্মহত্যার ঘটনা ঘটেছে ভারতে। মঙ্গলবার (৯ মে) মাধ্যমিক প্রথম বর্ষ ও দ্বিতীয় বর্ষের (১১ ও দ্বাদশ শ্রেণি) ফল প্রকাশের পরপরই আত্মহত্যা করেছেন ৮ জন শিক্ষার্থী। ঘটনাটি ঘটেছে ভারতের তেলেঙ্গানা রাজ্যে। এ নিয়ে ভারতের কোন রাজ্যে একাধিক শিক্ষার্থী আত্মহত্যার দ্বিতীয় ঘটনা এটি।

বৃহস্পতিবার (১১ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ফলাফল ঘোষণার পরে তেলঙ্গানা রাজ্যে চার ছাত্রী সহ আটজন শিক্ষার্থী আত্মহত্যা করে মারা গেছেন। মঙ্গলবার আরও দুইজন আত্মহত্যার চেষ্টা করেছেন। আটজনের মধ্যে পাঁচজন হায়দ্রাবাদের এবং বাকিরা নিজামবাদ, ওয়ানাপার্টি এবং জাগতিয়ালের।

দুই সপ্তাহেরও কম সময় আগে একাদশ ও দ্বাদশ শ্রেণীর ফলাফল ঘোষণার ৪৮ ঘন্টার মধ্যে অন্ধ্রপ্রদেশে নয়জন শিক্ষার্থী আত্মহত্যা করে মারা গেছেন।

আরও পড়ুন: ১১ মাসে আট শিক্ষার্থীর আত্মহত্যা

কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাউন্সেলিং প্রদানের জন্য পদক্ষেপ নিলেও আত্মহত্যার ঘটনা ঘটেই যাচ্ছে। বোর্ড অফ ইন্টারমিডিয়েট এডুকেশন শিক্ষার্থীদের যেকোনো মানসিক চাপ, স্ট্রেস এবং উদ্বেগ কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য একটি পৃথক সেল গঠন করেছে। পুরো রাজ্যে টেলি মানসিক স্বাস্থ্য সহায়তা এবং নেটওয়ার্কিং নামে এই সেলটি (টেলি মানস) চব্বিশ ঘন্টা কাজ করে।

কর্মকর্তারা জানান, কাউন্সেলিং এবং নির্দেশনার জন্য মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞদের পরিষেবা পাওয়া যায়। শিক্ষার্থীরা চাইলে ফোনে কথা বলেই সেবা নিতে পারবেন।

২০২১ সালের ডিসেম্বরে ছয়জন শিক্ষার্থী আত্মহত্যা করে মারা যাওয়ার পরে সরকার শিক্ষার্থীদের উপর চাপ কমাতে সবাইকে "পাশ" হিসাবে ঘোষণা করেছিল যাতে তারা মধ্যবর্তী চূড়ান্ত বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

করোনা মহামারীর পরে প্রত্যেক শিক্ষার্থীকে অস্থায়ীভাবে মধ্যবর্তী দ্বিতীয় বর্ষে উন্নীত করা হয়েছিল এবং অক্টোবরে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। যে পরীক্ষায় ৫১ শতাংশ ফেল করেছিল।


সর্বশেষ সংবাদ