‘এখন কেনাকাটা না করে নগদ অর্থ হাতে রাখাই বুদ্ধিমানের কাজ’

জেফ বেজোস
জেফ বেজোস  © সংগৃহীত

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার আশঙ্কা করে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তিনি সম্প্রতি ভোক্তা ও ব্যবসায়ীদের ছুটির মৌসুমে বড় ধরনের কেনাকাটা আপাতত না করতে সতর্ক করেছেন। সিএনএনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

সিএনএনকে জেফ বেজোস জানিয়েছেন তিনি এ সময় গ্রাহকদের তাদের নগদ অর্থ জমা রাখতে বলেছেন। সেইসঙ্গে আগামী মাসগুলোতে অপ্রয়োজনীয় ব্যয় এড়ানোর পরামর্শ দিয়েছেন। শীর্ষ এই ধনী ব্যক্তি, আমেরিকান পরিবারগুলোকে নতুন গাড়ি ও টিভির মতো বড় জিনিসপত্র কেনা এড়াতে পরামর্শ দেন। এর কারণ হিসেবে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে মন্দা শুরু হতে পারে।

বেজোস বলেন, যদি আপনি এ মুহূর্তে একটি বড় টেলিভিশন কেনার কথা ভেবে থাকেন, তাহলে হয়ত আরেকটু দেরি করা উচিত। নগদ অর্থ হাতে রাখুন, এবং দেখুন কী ঘটে। একই কথা রেফ্রিজারেটর, নতুন গাড়ি এবং এ ধরনের যা কিছু কেনার কথা ভাবছেন, সব ক্ষেত্রেই প্রযোজ্য। অর্থাৎ ঝুঁকি কিছুটা কমিয়ে রাখুন।

আরও পড়ুন: ভারতে চাকরির বাজারে কঠিন সঙ্কট, সমস্যা বেতনেও

পাশাপাশি ছোট ব্যবসায়ীদেরও একই ধরনের পরামর্শ দিয়েছেন ব্লুঅরিজিনের প্রতিষ্ঠাতা। তিনি বলেছেন, নতুন যন্ত্রপাতি কেনায় বিনিয়োগ না করে বরং কিছু নগদ অর্থ এখন হাতে রাখা উচিত।

সাক্ষাৎকারে সিএনএনকে বেজোস বলেন, যতোটুকু সম্ভব ঝুঁকি কমানোর চেষ্টা করা উচিত। সবচেয়ে ভালোটা হবে এই আশাটা ধরে রেখেও সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি রাখতে হবে।

জেফ বেজোস এরইমধ্যে তার ১২৪ বিলিয়ন বা ১২ হাজার ৪০০ কোটি ডলারের সমপরিমাণ সম্পদের বেশিরভাগ অংশ দাতব্য কাজে খরচ করার ঘোষণা দিয়েছেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং মানব সমাজকে গভীর সামাজিক ও রাজনৈতিক বিভক্তি থেকে রক্ষা করে ঐক্যবদ্ধ রাখার কাজে সহায়তা করতে এই সম্পদ খরচ করার পরিকল্পনা করছেন তিনি।


সর্বশেষ সংবাদ