মার্কিন শিক্ষার্থীদের চলমান আন্দোলনে ছাত্র ফ্রন্টের সংহতি

  © লোগো

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের চলমান বিক্ষোভের সঙ্গে সংহতি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। রবিবার (২৮ এপ্রিল) বিকেলে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ এক যৌথ বিবৃতিতে এ সংহতি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, ইসরায়েলের সঙ্গে সব রকম রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক সম্পর্ক ছিন্ন করা বিশ্বের সব গণতান্ত্রিক- শান্তিকামী মানুষের দাবি। মার্কিন মদদেই ইসরায়েল ফিলিস্তিনে আগ্রাসন চালাচ্ছে। এর বিরুদ্ধে দেশে-দেশে বিক্ষোভ সংগঠিত হচ্ছে। সেই বিক্ষোভ খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। এসব বিক্ষোভে অসংখ্য ইহুদি শিক্ষার্থী এবং তাদের সংগঠনও সাহসের সঙ্গে অংশগ্রহণ করছে। আমরা বিক্ষোভকারী শিক্ষার্থীদের সংগ্রামী অভিবাদন এবং চলমান আন্দোলনের সঙ্গে গভীর একাত্মতা ও সংহতি জানাচ্ছি।

তারা বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন দমনে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে। বিক্ষোভকারীদের ক্যাম্পাস ছেড়ে যেতে বলা হয়েছে। বিভিন্ন ক্যাম্পাস থেকে কয়েকশ শিক্ষার্থী গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের প্রতিবাদে এবং শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষক ওয়াক-আউট করেছেন। মার্কিন সরকার এবং কলম্বিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষ যৌথভাবে যেভাবে শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলা এবং নির্যাতন নামিয়ে আনলো, আমরা এর তীব্র নিন্দা জানাই। একই সঙ্গে গ্রেফতারদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।

নেতারা আরও বলেন, আজ মার্কিনসহ অন্যান্য সাম্রাজ্যবাদী রাষ্ট্র বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানগুলোকে মরণাস্ত্র তৈরি এবং গণহত্যার কাজে ব্যবহার করছে। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোও এসব কাজে ব্যবহৃত হচ্ছে। তাই শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি উঠেছে– বিশ্ববিদ্যালয়ের জ্ঞান গবেষণা এবং কোন সম্পদকে ফিলিস্তিনে গণহত্যার কাজে ব্যবহার করা যাবে না। আজ বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদ তার অর্থনৈতিক-রাজনৈতিক আধিপত্য বজায় রাখার স্বার্থে নৃশংস গণহত্যা, আগ্রাসন পরিচালনা করছে। সভ্যতা রক্ষা এবং শান্তিপূর্ণ পৃথিবীর জন্য সাম্রাজ্যবাদী যুদ্ধ-আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বব্যাপী ঐক্যবদ্ধ লড়াই জোরদার করা একান্ত জরুরি।

বিবৃতিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের শীর্ষ নেতৃদ্বয় অবিলম্বে, ফিলিস্তিনে মার্কিন মদদে ইসরায়েলি গণহত্যা বন্ধের দাবি জানানোর পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে বিশ্বের সব শান্তিকামী-গণতন্ত্রমনা মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ