৮ ডলারে ‘ব্লু টিক’ কেনা স্থগিত করলো টুইটার

টুইটার
টুইটার  © সংগৃহীত

মাত্রাতিরিক্ত ভুয়া একাউন্টের কারণে মাসিক আট মার্কিন ডলারের বিনিময়ে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা স্থগিত করেছে টুইটার। এছাড়া কিছু অ্যাকাউন্টে ‘অফিসিয়াল’ ব্যাজও ফিরিয়ে এনেছে প্ল্যাটফর্মটি। 

শনিবার (১২ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভুয়া একাউন্ট বেড়ে যাওয়ায় টুইটার ইনকর্পোরেটেড ঘোষিত ৮ ডলার ব্লু টিক সাবস্ক্রিপশন পরিসেবাকে স্থগিত করছে। এছাড়া নতুন মালিক এলন মাস্ক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কিছু ব্যবহারকারীর কাছে "অফিসিয়াল" ব্যাজ ফিরিয়ে এনেছে৷

জনপ্রিয় প্ল্যাটফর্মটিতে এর আগে ব্লু টিক কেবল রাজনীতিদ, বিখ্যাত ব্যক্তি, সাংবাদিকসহ অন্যান্য পাবলিক ফিগারদের ভেরিফায়েড অ্যাকাউন্টের জন্যই সীমাবদ্ধ ছিল। ফলে এই চিহ্নটি হয়ে উঠেছিল বিশ্বাসযোগ্যতার একটি প্রতীক।

প্রতিবেদনে আরও বলা হয়,  কিন্তু ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর অর্থ আয়ে বিজ্ঞাপননির্ভরতা কমিয়ে বিকল্প ব্যবস্থা চালুর উদ্যোগ নেন। সেই ধারাবাহিকতায় সবার জন্য মাসিক আট ডলারে বিনিময়ে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা চালু করেছিলেন তিনি। মাস্কের এই সিদ্ধান্তে ভুয়া অ্যাকাউন্টেও ব্লু টিক যোগ হওয়ার জোয়ার সৃষ্টি হয়। ফলে বিভ্রান্তি ও গুজব ছড়াতে থাকে হু হু করে।

আরও পড়ুন: সরাসরি কমিশন্ড অফিসার নিয়োগ দেবে বাংলাদেশ নৌবাহিনী।

রবলক্স, নেসলে, ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এলি লিলি, লকহিড মার্টিনের মতো খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর নামে ব্লু টিক-যুক্ত ভুয়া অ্যাকাউন্ট ছড়িয়ে পড়ে। বাদ পড়েনি মাস্কের নিজের মালিকানাধীন প্রতিষ্ঠান টেসলা এবং স্পেসএক্সও।

টেসলার ভুয়া অ্যাকাউন্ট থেকেও বেশ কয়েকটি ভুল বা বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হয়েছে। ওই অ্যাকাউন্টের প্রোফাইল পিকচারে ভেরিফায়েড অ্যাকাউন্টের মতো একই ছবি ব্যবহার করেছিল প্রতারকরা।

ফলে বিতর্কের মুখে শুক্রবার (১১ নভেম্বর) শেষপর্যন্ত অর্থের বিনিময়ে ব্লু টিক সেবা স্থগিত করেন মাস্ক।  অনেক ব্যবহারকারী জানিয়েছেন, তাদের অ্যাকাউন্ট থেকে ব্লু টিক ভেরিফিকেশন চেক অপশন গায়েব হয়ে গেছে।

এদিন টুইটারের একটি সহযোগী অ্যাকাউন্ট থেকে বলা হয়েছে, ছদ্মবেশের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমরা কিছু অ্যাকাউন্টে ‘অফিসিয়াল’ লেবেল যোগ করেছি।


সর্বশেষ সংবাদ