নোবেল পুরস্কার ঘোষণা আজ থেকে, জয়ী হতে পারেন যারা

নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা আজ থেকে
নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা আজ থেকে  © ইন্টারনেট

নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে। সেই হিসেবে আজ থেকে শুরু হচ্ছে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন ঘোষণা হবে চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম। নোবেল কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা হবে। এর মধ্য দিয়ে শেষ হবে মোট ছয়টি শাখায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এ বছর ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে নোবেল ফাউন্ডেশন।

জানা গেছে, আগামী মঙ্গলবার পদার্থবিজ্ঞান, পরের দিন রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ৬ অক্টোবর সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম। শনি ও রোববার বিরতি দিয়ে সোমবার ঘোষণা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

প্রথা অনুযায়ী নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করেন। তারা এ বিষয়ে আগেই কিছু জানায় না। ৫০ বছর ধরে পুরস্কার ঘোষণার আগে কমিটি পুরস্কারের জন্য মনোনীতদের নাম-পরিচয় গোপন রাখে। মনোনয়নে সহায়তা করা আইনপ্রণেতারা কিছু নাম প্রকাশ করেন।

আরো পড়ুন: রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার নিয়ে অজানা কিছু তথ্য

শান্তিতে নোবেল পুরস্কার জয়ী হিসেবে কিছু ব্যক্তি, স্বেচ্ছাসেবী সংগঠন ও সংস্থার নাম আলোচনায় আছে। শান্তিতে নোবেল পুরস্কার দিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নিন্দা জানানো হতে পারে। এ কারণে ইউক্রেনের বেসামরিক লোকজনকে সাহায্যকারী স্বেচ্ছাসেবীরা পুরস্কার পেতে পারেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও দেওয়া হতে পারে।

জলবায়ু পরিবর্তনের বিষয়টি প্রচারকারীদের কেউ নোবেল জয় করতে পারেন। এ তালিকায় আছেন গ্রেটা থুনবার্গের নামও। নোবেল কমিটি চাইলে নতুন কোনো চমক দিতে পারে।


সর্বশেষ সংবাদ