ম্যাচ হারার পর মাঠে নেমে স্বাগতিকদের পেটানো শুরু করেন সমর্থকরা

ইন্দোনেশিয়ায় ফুটবল খেলায় লঙ্কাকাণ্ড
ইন্দোনেশিয়ায় ফুটবল খেলায় লঙ্কাকাণ্ড  © সংগৃহীত

ইন্দোনেশিয়ায় ফুটবল খেলায় স্বাগতিক দল হেরে গেলে মাঠে ঢুকেই তাদের উপর চড়াও হন দর্শকরা। আর এই লঙ্কাকাণ্ডে নিহত হয়েছেন কমপক্ষে ১২৫ জন। মাঠে ঘটে যাওয়া ভয়াবহ ঘটনার তদন্ত শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। ইতোপূর্বে মৃতের সংখ্যা ১৭৪ বলা হলেও অন্তত ১২৫ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্মকর্তারা। 

বিবিসি বাংলার এক প্রতিবেদনে জানানো হয়, পূর্ব জাভার মালাং আয়োজিত খেলায় ম্যাচ হারার পর হাজার হাজার দর্শক মাঠে প্রবেশ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। আতঙ্কিত হয়ে দর্শকরা ছুটোছুটি শুরু করেন। এতে পদদলিত হয়ে এই হতাহতের ঘটনা ঘটে। এতে আরও অন্তত ১৮০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন পুলিশ কর্মকর্তাও ছিলেন। খেলার ভিডিওতে দেখা যায় ম্যাচ শেষ হওয়ার সাথে সাথে সমর্থকরা মাঠের মধ্যে ঢুকে পড়ে।

আরও পড়ুন: বিতর্ক পিছু ছাড়ছে না ছাত্রলীগের

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা জানিয়েছেন, দর্শক মাঠে ধুকে পড়লে পুলিশ টিয়ার শেল ছুঁড়তে শুরু করে। এ সময় দর্শকরা হুড়োহুড়িতে পদদলিত হয় এবং দমবন্ধ হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়। ৩৪ জন মাঠেই মারা যান এবং বাকিরা হাসপাতালে নেওয়ার পর মৃত্যু বরণ করেন। সবাই এক পয়েন্ট দিয়ে বের হওয়ার চেষ্টা করে তাই প্রচণ্ড ভিড়ে অক্সিজেনের অভাবে নিঃশ্বাস বন্ধ হয়ে যায় অনেকের।

ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন জানিয়েছে ঘটনাটি তদন্ত করা হবে। ঘটনাটির পর এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে দেশটির শীর্ষ ফুটবল লিগ ।

দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, আরেমা এবং তাদের তিক্ত প্রতিদ্বন্দ্বী পারসেবায়া সুরাবায়ার মধ্যকার খেলায় স্টেডিয়ামটিতে ধারণ ক্ষমতার চেয়ে চার হাজার দর্শক বেশি ছিলো।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মর্মান্তিক এই ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব শীর্ষ লীগের খেলা বন্ধ রাখতে বলেছেন।

 

 


সর্বশেষ সংবাদ