ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ, নিহত ১২৯

আহতদের হাসপাতালে নেয়া হচ্ছে
আহতদের হাসপাতালে নেয়া হচ্ছে  © সংগৃহীত

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের মালাং শহরে ফুটবল খেলা নিয়ে সংঘর্ষের ঘটনায় পদদলিত হয়ে প্রায় ১২৯ জন নিহত ও আহত হয়েছেন আরও ১৮০ জন। শনিবার (১ অক্টোবর) রাতে শহরের কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে এ ঘটনা ঘটে। খবর হিন্দুস্থান টাইমস

পূর্ব জাভা পুলিশ প্রধান নিকো আফিন্তার বরাতে হিন্দুস্থান টাইমস জানায়, পূর্ব জাভা প্রদেশে শনিবার রাতে আরেমা এফসি এবং পার্সেবায়া সুরাবায়ার মধ্যকার ম্যাচটি শেষ হওয়ার পর, পরাজিত দলের সমর্থকরা মাছে আক্রমণ করে। তাদের আটকাতে পুলিশ টিয়ার গ্যাস ছুঁড়লে তা থেকে বাঁচতে সবাই গেটের দিকে দৌড়াতে থাকে, এতে পদদলিত হয় এবং শ্বাসরোধের ঘটনা ঘটে।

শনিবার রাতে কানজুরুহান স্টেডিয়ামের এই ঘটনাকে দাঙ্গা বলে উল্লেখ করে এক বিবৃতিতে পূর্ব জাভা পুলিশের প্রধান নিকো আফিন্তা বলেন, এই ঘটনায় ১২৯ জন নিহত হয়েছে। তাদের মধ্যে দুজন পুলিশ কর্মকর্তা রয়েছেন। স্টেডিয়ামের ভেতরে ৩২ জন মারা গেছে। বাকিদের হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়েছে।

জানা যায়, স্টেডিয়ামে আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়া নামের দুটি ফুটবল ক্লাবের মধ্যে খেলা চলছিল। খেলায় আরেমাকে ৩–২ গোলে হারায় পেরসেবায়া। দুই দশকের বেশি সময়ের মধ্যে পেরসেবায়ার কাছে এই প্রথম কোনো ম্যাচে হারল আরেমা।

আরও পড়ুন: এর চেয়ে কম আবেদন ফি নেওয়া সম্ভব নয়: শাবিপ্রবি ভিসি।

ইন্দোনেশিয়া পুলিশ জানিয়েছে, হারের পর স্টেডিয়ামে থাকা আরেমার দর্শকেরা মাঠে নেমে বিশৃঙ্খলা সৃষ্টি করে। তাদের থামাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। এতে দর্শকেরা আতঙ্কিত হয়ে পড়ে। এ সময় হুড়োহুড়িতে অনেকেই পদদলিত হয়ে নিহত হয়।

অপরদিকে এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছে ইন্দোনেশিয়া সরকার। দেশটির ক্রীড়া ও যুবমন্ত্রী জাইনুদিন আমালি বলেন, দুঃখজনক এ ঘটনা এমন সময় ঘটল, যখন ফুটবলের ভক্ত–অনুরাগীরা স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছেন।


সর্বশেষ সংবাদ