বিশ্বের সর্বোচ্চ ধনী: আদানির সামনে এখন ইলন মাস্ক

গৌতম আদানি
গৌতম আদানি   © সংগৃহীত

বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় কিছু সময়ের জন্য দ্বিতীয় অবস্থানে উঠে এসেছিলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। তবে তা খুব স্বল্প সময় স্থায়ী ছিল। ওই সময়ে গৌতম আদানি ও তার পরিবার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানের মোট সম্পদের পরিমাণ ছিল ১৫ হাজার ৪৭০ কোটি ডলার।

সম্পদের দিক দিয়ে অ্যামাজন বস জেফ বেজোস এবং লুই ভিটনের বার্নার্ড আর্নল্টকেও ছাড়িয়ে গেছেন তিনি। ভারতীয় এই ধনকুবেরের সামনে এখন কেবল ইলন মাস্ক রয়েছেন।

এছাড়া শীর্ষ ধনীদের তালিকায় অষ্টম স্থানে রয়েছেন আরেক ভারতীয় মুকেশ অম্বানি। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আরও পড়ুন: ২০২২ সালে বিশ্বের শীর্ষ ১০ ধনী শহর

ফোর্বসের তালিকা অনুযায়ী, আদানির সম্পত্তির পরিমাণ প্রায় পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বা ৩.৩ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বার্নার্ড আর্নল্ট ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে ছাপিয়ে গেছেন।

ফোর্বসের রিয়েল টাইম তথ্য অনুযায়ী, আজ শুক্রবার (আমেরিকার স্থানীয় অনুযায়ী) বিশ্বে সবচেয়ে বেশি ফুলেফেঁপে উঠেছেন আদানি। তার সম্পদের পরিমাণ বেড়েছে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার। তার ফলে আদানির মোট সম্পদের পরিমাণ ১৫৫.৩ বিলিয়ন মার্কিন ডলারে ঠেকেছে।

ভারতীয় এই ধনকুবেরের চেয়ে এগিয়ে আছেন শুধু টেসলার কর্ণধার ইলন মাস্ক। টেসলার মোট সম্পদের পরিমাণ ২৭৩.৫ বিলিয়ন মার্কিন ডলার। আজই শুধু তাঁর পকেটে ৭৮৯ মিলিয়ন মার্কিন ডলার (০.২৮ শতাংশ) ঢুকেছে।

সংবাদমাধ্যম বলছে, ২০২২ সালের প্রথম থেকেই লাগাতার ভাবে বেড়েছে আদানির সম্পত্তির পরিমাণ। ফেব্রুয়ারি মাসেই মুকেশ আম্বানিকে টপকে ভারতের ধনীতম ব্যক্তি হয়ে ওঠেন গৌতম আদানি। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত আদানির সম্পত্তি বেড়েছে সাত হাজার কোটি মার্কিন ডলার।

এছাড়া ফোর্বস’র তালিকায় অষ্টম স্থানে রয়েছেন মুকেশ অম্বানি। তার সম্পদের পরিমাণ ৯২ বিলিয়ন মার্কিন ডলার।

বছর কয়েক আগেও গৌতম আদানির নাম ভারতের বাইরে অনেকেই জানতেন না। কিন্তু ধীরে ধীরে নিজেকে প্রমাণ করেছেন তিনি। ধাপে ধাপে নিজের লক্ষ্যে এগিয়ে গেছেন। আজ ফের একবার সাফল্যের স্বাদ পেলেন ভারতীয় এই ধনকুবের।


সর্বশেষ সংবাদ