চলন্ত ট্রেনে প্রসূতির সন্তান প্রসব করালেন মেডিকেলছাত্রী

(বাঁয়ে) প্রসূতির পরিবারের সঙ্গে সবুজ জামা পরা মেডিকেলছাত্রী
(বাঁয়ে) প্রসূতির পরিবারের সঙ্গে সবুজ জামা পরা মেডিকেলছাত্রী  © সংগৃহীত

চলন্ত ট্রেনে হঠাৎ প্রসবযন্ত্রণা ওঠে এক প্রসূতি নারীর। চলন্ত ট্রেনে কী করবেন ভেবে উঠতে পারছিলেন না পরিবারের লোকজন। এই অবস্থায় নিজে থেকে এগিয়ে এলেন এক তরুণী। তার সাহায্যে সন্তান প্রসব করলেন ওই মহিলা। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঘটনাটি ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশের অনকাপল্লিতে এ ঘটনা ঘটে। -খবর আনন্দবাজার পত্রিকার

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আত্মীয়ের বাড়ি যাওয়ার জন্য শ্রীকাকুলামের বাসিন্দা ওই অন্তঃসত্ত্বা মহিলা সেকন্দরাবাদ দুরন্ত এক্সপ্রেসে উঠেছিলেন। তাঁর সঙ্গে ছিলেন অন্য আত্মীয়রা। অনকাপল্লি স্টেশন পেরনোর সময় হঠাৎ প্রসববেদনা শুরু হয় ওই মহিলার। যন্ত্রণায় কাতরাতে থাকেন তিনি। কী করবেন ভেবে পাচ্ছিলেন না তাঁর সঙ্গীরা। ওই সময়ে এক তরুণী নিজে থেকে সাহায্য করতে এগিয়ে আসেন। নিজের পরিচয় দিয়ে জানান, তিনি এক জন মেডিকেল ছাত্রী।

আরও পড়ুন: চলন্ত ট্রেন থেকে ছিটকে পড়ে প্রাণ গেল ঢাবি ছাত্রের

তরুণীর প্রচেষ্টায় চলন্ত ট্রেনে সন্তানের জন্ম দেন ওই মহিলা। হাঁফ ছেড়ে বাঁচেন তাঁর পরিবারের লোক জন। ওই তরুণীর ভূয়সী প্রশংসা করেছেন তারা। সহযাত্রীরাও ডাক্তারি পড়়ুয়াকে সাধুবাদ জানিয়েছেন।

পরে জানা যায়, ওই তরুণী একটি মেডিক্যাল কলেজের এমবিবিএস ছাত্রী। কোনও চিকিৎসার সরঞ্জাম ছাড়াই যে সাহসের সঙ্গে তিনি অন্তঃসত্ত্বাকে সাহায্য করেছেন, তাকে কুর্নিশ জানিয়েছেন রেলের কর্মকর্তারাও। সন্তান এবং মা দু’জনেই সুস্থ আছেন বলে জানা গেছে। ডাক্তারি পড়ুয়া জানান, তিনি শুধু নিজের দায়িত্বটুকু পালন করেছেন।


সর্বশেষ সংবাদ