বিদেশি শিক্ষার্থীদের জন্য কাজের পরিধি বাড়াচ্ছে অস্ট্রেলিয়া

শিক্ষার্থী
শিক্ষার্থী  © সংগৃহীত

স্নাতক শেষে বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ দেওয়ার পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। রোববার (১১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লাইভমিন্ট

প্রতিবেদনে বলা হয়,  বিশেষ করে যেসব শিক্ষার্থীর ডিগ্রির সঙ্গে কর্মক্ষেত্রের সুযোগ কম রয়েছে তারা বেশি সুবিধা পাবেন।  শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি কর্মসংস্থান খোঁজার ক্ষেত্রে আরো সময় পাবেন।

প্রতিবেদনে আরও বলা হয়, নতুন নিয়মের পরিবর্তনের ফলে স্নাতক ডিগ্রিধারীরা চার বছর, স্নাতকোত্তর ডিগ্রিধারীরা পাঁচ বছরের জন্য, পিএইচডিধারীরা ছয় বছর অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন।

তবে, কোন ডিগ্রীগুলিকে কাজের অধিকার সম্প্রসারণের জন্য নির্বাচন করা হবে তা এখনো নির্দিষ্ট করেনি অস্ট্রেলিয়ান সরকার। এই বিভাগের বিবরণ সম্পর্কিত পরামর্শ অক্টোবরের শেষের দিকে জমা দিবেন উপদেষ্টা গ্রুপ।

আরও পড়ুন: জাবির দ্বিতীয় মেধাতালিকা কাল

নতুন নিয়মের ফলে শিক্ষার্থীরা যেসব সুবিধাগুলো পাবেন সেগুলো হলো :
 
১. নির্বাচিত স্নাতক ডিগ্রিগুলো ৪ বছরের অধ্যয়ন-পরবর্তী কাজের অনুমতিসহ বিদেশি শিক্ষার্থীদের অফার করবে। যার বর্তমান সীমা ২ বছর।

২. নির্বাচিত স্নাতকোত্তর ডিগ্রি শেষ করার পরে শিক্ষার্থীদের পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা প্রদান করবে।

৩. নির্বাচিত পিএইচডি ডিগ্রি অর্জনকারীরা অস্ট্রেলিয়ায় ছয় বছর পর্যন্ত কাজ করতে পারবেন। যার সময়সীমা বর্তমানে সীমা চার বছর।

এছাড়াও, সম্প্রতি আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা পদ্ধতির উন্নতি এবং ভিসা সংক্রান্ত সিদ্ধান্তে বিলম্ব কমানোর জন্য ৩৬ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের বাজেট বরাদ্দ করা হবে বলেও ঘোষণা করেছে অস্ট্রেলিয়ান সরকার।


সর্বশেষ সংবাদ