এই রায়ে খুশি হওয়ার কি কোন কারণ আছে?

আবরার ফাহাদ হত্যাকাণ্ড
আবরার ফাহাদ হত্যাকাণ্ড

১ খুন, ২০ জনের ফাঁসি, পাঁচ জনের যাবৎজীবন আর ২৬টি পরিবারের হাহাকার। এই রায়ে খুশি হওয়ার কি কোন কারণ আছে? এই ২৬ জনের কারোতো এমন পরিণতি হওয়ার কথা না। একজন ছাত্রকে বুয়েটে ভর্তি পর্যন্ত নিতে এর পেছনে কত মানুষের কত শ্রম, কত স্বপ্ন ছিল একটু ভাবুন। বুয়েট দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম।

এই ২৫ জনের কারোইতো খুনি হওয়ার কথা না। এরা বুয়েটে ভর্তি হয়েছিল ইঞ্জিনিয়ার হতে। এরা সবাই প্রচন্ড মেধাবী। এদের অনেকেই হয়ত বিদেশে উচ্চশিক্ষার জন্য যেতে পারতো। বড় বড় গবেষক হতে পারতো। কত কিছু করতে পারতো। কত মানুষের ভাগ্য পরিবর্তনের কারণ হতে পারতো।

আবরার হত্যাকারীদের ক্রিমিনাল বানাল কারা? তাদের কি কোনো বিচার হবে? আসল খুনিতো তারা। অথচ তারা থাকবে ধরা ছোয়ার বাহিরে। এরাতো একজন আবরারকে খুন করেছে। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যে হাজার হাজার আবরারের স্বপ্নের মৃত্যু হচ্ছে সেই খবর কজন জানি?

এই ঢাকা বিশ্ববিদ্যালয়ে কত ছাত্র কত স্বপ্ন নিয়ে আসে। আসলে একটি বিশ্ববিদ্যালয় মানেই হলো হাজার হাজার স্বপ্নবাজ মানুষের গিজগিজ করা জায়গা। সেখানে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো হাজার হাজার শিক্ষার্থীর স্বপ্নের খুনের দায় কি এড়াতে পারে? পৃথিবীতে এমন কয়টি দেশ আছে ছাত্র হয়ে ছাত্র খুন করে, ছাত্র হয়ে ছাত্রকে টর্চার করে।

শুধুই কি ছাত্র? একই ধারাবাহিকতায় মাত্র কদিন আগে কুয়েটের অধ্যাপকের অপমৃত্য হলো। তার সাথে তার ৬ বছরের এক কন্যা ও গোটা পরিবারের আজীবন হাহাকার। অধ্যাপক সেলিমের বাবা ছিলেন সবজি বিক্রেতা। বাবার সাথে সেও সবজি ফল বিক্রি করেছে। এইরকম পরিবারের একটি ছেলেকে কুয়েটের মত একটি প্রতিষ্ঠানের অধ্যাপক হতে কত কষ্ট ছিল? তাকে ঘিরে তার পরিবেশের কত স্বপ্ন ছিল? সে অস্ট্রেলিয়া থেকে পিএইচডি করেছে। পারতো অনেকের মত অস্ট্রেলিয়াতে থেকে যেতে। তাহলে হয়তো আজও সে বেঁচে থাকতো। সে যদি অন্যায়কে প্রশ্রয় দিত তাহলেও সে বেঁচে থাকতো।

ছাত্রলীগের নেতারা হলের ডাইনিং ব্যবস্থার কন্ট্রোল নিতে চেয়েছিল। একজন নেতার নাকি ২০ হাজার টাকা খাবারের বিল বাকি ছিল। অধ্যাপক সেলিম সেটার সুরাহা করতে চেয়েছিলেন। এই দেশে ভালো কাজ করতে চাওয়া যে কত কঠিন হয়ে যাচ্ছে তা অধ্যাপক সেলিমের মৃত্যু প্রমাণ করে।

অথচ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হওয়ার কথা পড়াশোনা আর আনন্দের। এইটাতো মৃত্যুপুরী হওয়ার কথা না। যারা আমাদের ক্যাম্পাসগুলোকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের ভবিষ্যতের অপমৃত্যু ঘটাচ্ছে তাদের কি কখনো বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে পারব?

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ