১৭তম শিক্ষক নিবন্ধন নিয়ে সুখবর নেই

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটো

স্থান সংকটে আটকে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে সুখবর দিতে পারছে না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। যদিও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে বৈঠকের পর জায়গা সংকট দূর হওয়া্র কথা জানিয়েছিল কর্তৃপক্ষ; তবুও এই জায়গা সংকট এখনো কাটেনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৭ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সাথে অনুষ্ঠিত সভায় জায়গা সংকটের কথা জানায় এনটিআরসিএ। শিক্ষামন্ত্রী এনটিআরসিএকে নতুন স্থান বরাদ্দ দেওয়ার কথা জানান। তবে সেই জায়গা এখনো ঠিক করতে পারেনি এনটিআরসিএ।  বাড়ি ভাড়া নেওয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও গত ২৮ এপ্রিল পর্যন্ত মাত্র একজন ব্যক্তি কাগজপত্র জমা দেন। তবে যেসকল চাহিদা চাওয়া হয়েছিল ওই ব্যক্তি সে অনুযায়ী রুম দিতে পারেননি। ফলে সেটিও চূড়ান্ত করা হয়নি।

ওই সূত্রের তথ্য অনুযায়ী, আগামী জুন মাসে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হলেও সেটি সম্ভব নাও হতে পারে। পরীক্ষার কাজকর্ম সাড়তে যে জায়গা তাদের প্রয়োজন সেটি কবে নাগাদ ঠিক হবে তােএখনো চূড়ান্ত নয়। এরপর পরীক্ষার প্রশ্নপত্র ছাপানো, কেন্দ্র প্রস্তুত করাসহ আনুষাঙ্গিক কাজ করতে আরও সময় লেগে যাবে। ফলে কবে নাগাদ প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া সম্ভব হবে সেটি বলা মুশকিল।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৭তম শিক্ষক নিবন্ধেনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের ক্ষেত্রে আমাদের কিছু সমস্যা রয়েছে। সেই সমস্যাগুলোর সমাধান হয়ে গেলে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজন করা হবে। আগামী জুন মাসে প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। তবে এই মুহূর্তে সেটি বাস্তবায়ন কঠিন বলেই মনে হচ্ছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ২২ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী ওই বছরের ১৫ মে সকালে স্কুল পর্যায়ে এবং বিকেলে কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ দেওয়া হয়। তবে এর আগেই দেশে করোনা সংক্রমণ শুরু হলে থেমে যায় নিবন্ধন কার্যক্রম। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর গ্রন্থাগার ও গ্রন্থাগার প্রভাষকদের জন্য চলতি বছর সংশোধীত বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। নতুন করে প্রার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করলেও রুম সংকটের কারণে প্রিলি পরীক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছে না কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ